কোথায় কী প্রশিক্ষণ

কোথায় কী প্রশিক্ষণ

  • ক্যারিয়ার ডেস্ক

যুব উন্নয়নের প্রশিক্ষণ : যুব উন্নয়ন অধিদফতর ১৮ থেকে ৩৫ বছরের বেকার যুবক ও মহিলাদের কর্মসংস্থানের জন্য বিভিন্ন প্রশিক্ষণ ও ঋণ দিচ্ছে। এখানে যেসব বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়- কম্পিউটার, (বেসিক ও গ্রাফিক্স) ফ্রিজ, এয়ারকন্ডিশনিং, রেডিও-টিভি, ভিসিপি মেরামত, ইলেকট্রিক্যাল অ্যান্ড হাউস ওয়ারিং, পোশাক তৈরি, ব্লক-বাটিক, দফতর বিজ্ঞান, গবাদিপশু ও হাঁস-মুরগি পালন এবং মৎস্য চাষ। প্রশিক্ষণ শেষে সর্বনিম্ন ৫ হাজার টাকা থেকে ২৫ হাজার পর্যন্ত বিভিন্ন মেয়াদে যুব ঋণ দেয়া হয়। মাসিক কিস্তিতে এ ঋণ পরিশোধ করতে হয়। বিস্তারিত জানার জন্য ঢাকার মতিঝিলে অবস্থিত যুব উন্নয়ন অধিদফতর কিংবা জেলা ও উপজেলা পর্যায়ের যুব উন্নয়ন অফিসে যোগাযোগ করতে পারে।

জনশক্তি ব্যুরোর সুদমুক্ত ঋণ

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো সংক্ষেপে বিএমইটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন একটি সেবামুখী প্রতিষ্ঠান। আমরা অনেকেই হয়তো জানি, বিদেশে কর্মী/শ্রমিক প্রেরণের মধ্যেই বিএমইটির কার্যক্রম সীমাবদ্ধ। কিন্তু তা নয়। বিদেশে কর্মী প্রেরণ বিএমইটির অনেকগুলো সেবামূলক কাজের একটি। জনশক্তি কর্মসংস্থান ব্যুরো দেশে বেকারদের কর্মসংস্থানের লক্ষ্যে প্রতিটি বিভাগীয় জনশক্তি ও কর্মসংস্থান অফিস এবং ৫২টি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের মাধ্যমে পল্লী ও শহরভিত্তিক ঋণদান কর্মসূচি দেশব্যাপী সম্প্রসারণ করে দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। তাছাড়া বিএমইটি ১১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ১টি মেরিন ডিজেল ট্রেনিং ইন্সটিটিউটের মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তুলছে। যোগাযোগের ঠিকানা : জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ৮৯/২, কাকরাইল (৭ম তলা), ঢাকা।

স্বল্প খরচে বিসিকের প্রশিক্ষণ

বেকারত্ব দূর করার লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার (বিসিক) নকশা কেন্দ্রের যাত্রা শুরু হয় ১৯৬০ সালে। বর্তমানে সরকারি বা বেসরকারি প্রশিক্ষণ একাডেমিগুলোর মধ্যে একমাত্র বিসিকেরই রয়েছে আধুনিক যন্ত্রপাতি ও ল্যাবরেটরি।

বিসিক নকশা কেন্দ্র : ব্লক-বাটিক, স্ক্রিন প্রিন্ট, পুতুল, মৃৎশিল্প, চামড়া, পাট, প্যাকেজিং, ধাতব, বুবুন এবং বাঁশ ও বেত ১১টি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। প্রতিটি কোর্সের মেয়াদ ৩ মাস। জানুয়ারি-মার্চ, এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর-ডিসেম্বর বছরের এই চারটি সেশনে প্রশিক্ষণার্থী ভর্তি করা হয়। প্রশিক্ষণের ব্যাপারে নকশা কেন্দ্রের প্রশিক্ষকরা খুবই বন্ধুসুলভ। তারা প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে শিক্ষা দিয়ে থাকেন। অন্য প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে অনেক শিক্ষার্থী বিসিকের নকশা কেন্দ্রে শিখতে আসে।

যোগাযোগের ঠিকানা : বিসিক নকশা কেন্দ্র, ১৩৭/১৩৮, মতিঝিল বা/এ, ঢাকা-১০০০। ফোন # ৯৫৫৩২০২, ৯৫৫৬১৯৩।

কম্পিউটার প্রশিক্ষণ

বর্তমান তথ্য-প্রযুক্তির যুগ। আজকের যুগে কম্পিউটার প্রশিক্ষণের বিকল্প নেই। সারা দেশে প্রযুক্তির এ ধারাকে ছড়িয়ে দিতে হলে যে কাজটি সর্বাগ্রে প্রয়োজন তা হল, স্বল্প মূল্যে মানসম্মত প্রশিক্ষণ। অনেক ছেলেমেয়ে মফস্বল বা গ্রাম থেকে আশা নিয়ে বুক বেঁধে শহরে আসছে শিক্ষা গ্রহণ করে চাকরির বাজারে নিজেকে একজন যোগ্য প্রার্থী হিসেবে প্রমাণ করবে এই স্বপ্ন নিয়ে। কিন্তু তারা প্রযুক্তির বাজারে ঢুকতে পারছে না পর্যাপ্ত টাকা না থাকার কারণে। স্বল্প টাকায় যাতে তারা কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে চাকরির বাজারে নিজেকে যোগ্য প্রমাণের মাধ্যমে প্রবেশ করতে পারে, সে ধরনের মাত্র কয়েকটি প্রতিষ্ঠান গড়ে উঠেছে ঢাকায়। এর মধ্যে অন্যতম হল কর্মযোগ সংস্থা। কর্মযোগ সংস্থা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজসেবা ও যুব উন্নয়ন অধিদফতরের নিবন্ধনভুক্ত একটি প্রতিষ্ঠান। ১৯৯৬ সালে যাত্রা শুরু করে এ পর্যপ্ত ২০ হাজারেরও বেশি বেকার যুবককে প্রশিক্ষণদানে সফলতা দেখিয়েছে। এখানে মাত্র ১ হাজার টাকায় কম্পিউটারের ৭টি কোর্স শেখানো হয়। কোর্সটির নাম সার্টিফিকেট কোর্স অন কম্পিউটার অ্যাপ্লিকেশন। মডিউলগুলো হচ্ছে- এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, গ্রাফিক্স, ডাটাবেজ প্রোগ্রামিং, ইন্টারনেট, এমএস পাওয়ার পয়েন্ট, ফান্ডামেন্টাল। যোগাযোগ : কর্মযোগ সংস্থা, ৬, আজিজ সুপার মার্কেট (৩য় তলা) শাহবাগ, ঢাকা। ফোন- ৮৬১০৩২৫।

হোটেল অ্যান্ড ম্যানেজমেন্ট প্রশিক্ষণ

খাদ্যসামগ্রী তৈরি ও আতিথেয়তা ব্যবস্থাপনার জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। কারণ এ পেশার কাজ জানলে দেশে-বিদেশে রয়েছে উচ্চ বেতনে চাকরি। আর সেদিকটি বিবেচনা করেই বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ১৯৭৪ সাল থেকে এ পর্যন্ত সুনামের সঙ্গে ফুড অ্যান্ড বেভারেজ, বেকারি অ্যান্ড পেস্ট্রিসহ নানা বিষয়ে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়াসহ কর্মসংস্থানে সহায়তা করে আসছে। এ প্রতিষ্ঠানের সার্টিফিকেট বিদেশেও গ্রহণযোগ্য। এ প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ গ্রহণ করলে কর্মসংস্থানের সুযোগ রয়েছে বিদেশেও।

যোগাযোগ : বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, ৮৩৮৮, মহাখালী, ঢাকা-১২১২। কোর্সের বিবরণ : ১. ন্যাশনাল সার্টিফিকেট কোর্স ইন বেকারি অ্যান্ড পেস্ট্রি। ২. ন্যাশনাল সার্টিফিকেট কোর্স ইন ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন।

বেকারি অ্যান্ড পেস্ট্রি বিষয়ে কোর্স করলে আপনাকে শেখানো হবে হোটেল/মোটেল, আধুনিক মানসম্পন্ন ফাস্টফুট শপ ও বেকারি পরিচালনার ক্ষেত্রে কেক, পেস্ট্রি, ব্রেড কুকিজ থেকে শুরু করে বিভিন্ন প্রকার ডেজ’টি আইটেম প্রস্তুত প্রণালি, ডেকোরেশন, স্যানিটেশন ইত্যাদি বিষয়। ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন বিষয়ে কোর্স কররে শিখতে পারবেন হোটেল/মোটেল, রেস্তোরাঁ পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুযায়ী রেস্তোরাঁ প্রিপারেন্স, টেবিল সাজানো, খাদ্য ও পানীয় পরিবেশন, পানীয় ও খাদ্য তালিকা সম্পর্কে বিশদ জ্ঞান দান, হাইজিন, স্যানিটেশন ইত্যাদি। এ দুটি কোর্সে শ্রেণী কক্ষে তাত্ত্বিক ও ব্যবহারিক ইন্ডাস্ট্রিতে অন দি জব ট্রেনিং। তাছাড়া আন্তর্জাতিক অঙ্গনে কাজের সুবিধার্থে শিক্ষার্থীদের এখানে ইংরেজি ভাষা এবং কম্পিউটারের ওপর প্রশিক্ষণও দেয়া হয়। এ কোর্স দুটি প্রণয়ন করছেন ইউএনডিপি এবং আইএলওর বিশেষজ্ঞরা।

সূত্র: যুগান্তরfavicon59-4

Sharing is caring!

2 Comments on this Post

  1. Md Azharul Islam

    আমি বেকারী এন্ড পোল্ট্রি শিখতে আগ্রহ। আমি কবে এডমিন হবো

    Reply
  2. Md. Saiful Islam Rasel

    আমি, ন্যাশনাল সার্টিফিকেট বেকারী এন্ড পেস্ট্রী কোর্সটি করতে চাই 01682386669 রাসেল
    ঢাকা মিরপুর 12 থেকে

    Reply

Leave a Comment