দীর্ঘ কর্মঘণ্টা মানুষের মৃত্যু বাড়াচ্ছে

দীর্ঘ কর্মঘণ্টা মানুষের মৃত্যু বাড়াচ্ছে

  • লাইফস্টাইল ডেস্ক

দীর্ঘ কর্মঘণ্টার কারণে এক বছরে ৭ লাখ ৪৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সঙ্গে ডব্লিউএইচও যৌথভাবে গবেষণাটি করেছে।

এ ধরনের প্রথম বৈশ্বিক গবেষণায় দেখা গেছে, দীর্ঘ সময় ধরে কাজ করার কারণে স্ট্রোক এবং হৃদরোগজনিত সমস্যায় ২০১৬ সালে সাত লাখ ৪৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। খবর বিবিসির

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ পূর্ব এশিয়া এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাস করা মানুষরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল। মহামারি করোনাভাইরাসের কারণে এই প্রবণতা আরও খারাপ হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে ডব্লিউএইচও।

গবেষণায় দেখা গেছে, সপ্তাহে ৩৫ থেকে ৪০ ঘণ্টা যারা কাজ করেন তাদের তুলনায় ৫৫ ঘণ্টা বা তারও বেশি সময় ধরে কাজ করা লোকদের স্ট্রোকের ঝুঁকি ৩৫ শতাংশ বেড়ে যেতে পারে। তাদের হৃদরোগে মারা যাওয়ার ঝুঁকি বাড়ার সম্ভাবনা ১৭ শতাংশ।

দীর্ঘ সময় ধরে কাজ করার কারণে যাদের মৃত্যু হয়েছে তাদের প্রায় চার-তৃতীয়াংশ লোক মধ্য বয়স্ক অথবা বৃদ্ধ। স্ট্রোক ও হৃদরোগে মারা যাওয়া মধ্যবয়স্ক কিংবা বৃদ্ধদের মাঝে চার ভাগের তিন ভাগ মানুষই লম্বা সময় ধরে কাজ করতেন। যারা কম সময় ধরে কাজ করেন তাদের জীবন আরও দীর্ঘায়িত হয়, কখনো কখনো কয়েক দশক পর তাদের মৃত্যু হয়।

Sharing is caring!

Leave a Comment