রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক বন্ধের প্রস্তাব

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক বন্ধের প্রস্তাব

  • নিউজ ডেস্ক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন রাষ্ট্রমালিকানাধীন একটি ব্যাংক রেখে বাকিগুলো বন্ধের চিন্তা করা হবে। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) ও মাছরাঙা টেলিভিশনের যৌথ আয়োজনে ‘বাজেট ২০১৬-১৭, আমাদের প্রত্যাশা’ শীর্ষক আলোচনায় গত শুক্রবার অর্থমন্ত্রী এ কথা বলেছেন।

উক্ত আলোচনা সভায় মেট্রো চেম্বারের কার্যালয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের তিন উপদেষ্টা, গবেষক ও ব্যবসায়ী নেতারা অংশ নেন। পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) ভাইস চেয়ারম্যান সাদিক আহমেদ অনুষ্ঠানে বলেন, রাষ্ট্রের হাতে সোনালী ব্যাংক বা একটি ব্যাংক রেখে অন্য ব্যাংকগুলো বন্ধ করা উচিত। অথবা বলে দেওয়া যেতে পারে, তারা আমানত সংগ্রহ করবে কিন্তু ঋণ দিতে পারবে না। সরকারি প্রতিষ্ঠানে ভর্তুকি বন্ধেরও পরামর্শ দেন তিনি।

সাদিক আহমেদের পরামর্শের জবাবে অর্থমন্ত্রী জানান, একটি ব্যাংক রেখে অন্যগুলো বন্ধের প্রস্তাবটি ভালো। এটা নিয়ে চিন্তা করা হবে।

ওই আলোচনায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন। বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর জানান, বেসরকারি ব্যাংকেও ভয়াবহ দুর্নীতি হচ্ছে, কিন্তু জানা যাচ্ছে না। তা ছাড়া বেসরকারি ব্যাংকের আমানতের সঙ্গে ঋণের সুদ হারের ব্যবধান ৬–৭ শতাংশ। আর রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকে ২ শতাংশ। এ কারণেও তারা লোকসান দিচ্ছে। favicon59

 

Sharing is caring!

Leave a Comment