স্টেশন চত্বরে সব্যসাচীর গ্রীষ্মকালীন উৎসব

স্টেশন চত্বরে সব্যসাচীর গ্রীষ্মকালীন উৎসব

  • জোবায়ের চৌধুরী, চট্টগ্রাম

গ্রীষ্মের খড়া রৌদ্রের তাপদাহে সবুজ প্রকৃতি যখন উত্তপ্ত ঠিক তখনই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্টেশন চত্বরে একে একে জড়ো হতে শুরু করে সংস্কৃতি প্রেমীরা। উপলক্ষ একটাই বিশ্ববিদ্যালয়ের সামাজিক, সাংস্কৃতিক ও সেবামূলক সংগঠন ‘সব্যসাচী’ আয়োজন করেছে গ্রীষ্মকালীন উৎসব। আর এই উৎসবের পুরো অংশজুড়ে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বৃহস্পতিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের স্টেশন চত্বরে সব্যসাচীর সদস্য অনিক দত্ত আবৃতি করেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দুই বিঘা জমি’ কবিতাটি। আর এর মাধ্যমেই শুধু হয় উৎসবের আনুষ্ঠানিকতা। এরপর একে একে চলতে থাকে জমকালো পরিবেশনা।

সব্যসাচী’র পরিচালক কাজী মাহমুদ হাসান অয়নের সভাপতিত্বে ও সদস্য নাঈম হোসেনের সঞ্চালনায় সংগঠনের পরিচিতি তুলে ধরেন সহ-পরিচালক ইফফাত আরা ইলিয়াস। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে বিদ্রোহী কবির ‘অভিশাপ’ কবিতাটি আবৃতি করেন সংগঠনে এই সহ-পরিচালক।

এরপরই নৃত্য পরিবেশন করেন অভ্র হোসাইন। পরে পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী ত্রিপুরা নৃত্য পরিবেশন করে দর্শকের প্রশংসা কুড়ান অ্যানি দেওয়ান ও ঐশিক ত্রিপুরা। বেলা ২টার দিকে মঞ্চে উঠে বিশ্ববিদ্যালয়ের আরেক সাংস্কৃতিক সংগঠন ‘অঙ্গন’র সদস্যরা। মুকাভিনয় নিয়ে মঞ্চে হাজির হোন ইব্রাহিম সোহেল, কায়সার ও সাগর।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে কিন্তু কনসার্ট হবে না তাকি হতে পারে? এ প্রশ্নের উত্তর দিতে মনমুগ্ধকর গান নিয়ে হাজির হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যান্ডদল শব্দ ও ভাঙ্গন।

দুপুর গড়িয়ে বিকেল নামার সাথে সাথে মঞ্চে হাজির হন ঢাকার দুই জনপ্রিয় ব্যান্ডদল শেখর ও কারমা। এছাড়াও হাসি ঠাট্টার কৌতুক নিয়ে হাজির হন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও মীরাক্কেল আক্কেল চ্যালেঞ্জের প্রতিযোগী ইয়াকুব রাসেল। পুরো আয়োজনের সহযোগী হিসেবে ছিল ‘এসএমবি ফাউন্ডেশন’ ও ইভেন্ট সহযোগী হিসেবে ছিল ‘লিড ইভেন্টজ’।favicon59

Sharing is caring!

Leave a Comment