পড়ার বিষয় পর্যটন

পড়ার বিষয় পর্যটন

  • ক্যারিয়ার ডেস্ক

দেশের মানুষ ভ্রমণপিয়াসী হয়ে উঠেছে। এ জন্য পর্যটনে প্রয়োজন পড়েছে দক্ষ জনবলের। আর তাই সেজন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে এই বিষয়ের উচ্চতর পাঠ। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে। এ ছাড়াও স্বল্পমেয়াদি ও ডিপ্লোমা কোর্স করা যেতে পারে সরকারি ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট থেকে। ২০০৭ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চালু হয়েছে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে অনার্স করার সুযোগ। ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের আওতাভুক্ত। এ ক্ষেত্রে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতক পড়তে চাইলে এইচএসসির পর গ ও ঘ ইউনিটে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। যোগাযোগ: ডিপার্টমেন্ট অব ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয়: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ধানমন্ডি, ঢাকা। ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ। প্রাইম এশিয়া ইউনিভার্সিটি বনানী, ঢাকা। দ্য পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ। এ ছাড়া আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি), ইবাইস ইউনিভার্সিটি, ইউরোপিয়ান ইউনিভার্সিটি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিসহ বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে পড়ার সুযোগ রয়েছে।

স্বল্পমেয়াদি কোর্সের জন্য: ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠানটিতে চারটি বিষয়ের ওপর কোর্স করানো হয়। যার মধ্যে ট্যুরিজম ও হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে চালু আছে ডিপ্লোমা কোর্স। এ ছাড়া ন্যাশনাল সার্টিফিকেট কোর্সে পড়ানো হয় ছয়টি বিষয়ের ওপর। আর আছে পেশাগত শেফ কোর্স। ডিপ্লোমা ইন ট্যুরিজম ম্যানেজমেন্ট কোর্সটি এক বছর মেয়াদি। যে কোর্সটির জন্য খরচ পড়বে ৮০ হাজার টাকা। অন্যদিকে দুই বছরে মেয়াদি ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট প্রোগ্রামে খরচ পড়বে এক লাখ ৬০ হাজার টাকার মতো। এইচএসসি সমমান পাস যেকোনো শিক্ষার্থী লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিয়ে ভর্তি হতে পারেন ডিপ্লোমা কোর্স দুটিতে। যোগাযোগ: ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট, ৮৩-৮৮ মহাখালী, ঢাকা।

পর্যটনের সাথে একান্তভাবে যে পড়াটির যোগসূত্র রয়েছে তা হলো হোটেল ম্যানেজম্যান্ট। বলা যায় আগামীর পেশা পর্যটন ও হোটেল ম্যানেজমেন্ট। পেশা হিসেবে হোটেল ম্যানেজমেন্ট বর্তমান সময়ের একটি আকাক্সিক্ষত পেশা। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে এই পেশার আবেদন দিন দিন বাড়ছে। কারণ বেকারত্ব বাংলাদেশেসহ উপমহাদেশের একটি প্রধানতম সমস্যা। প্রয়োজনীয় কর্মসংস্থানের অপ্রতুলতা, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সেশনজটের কারণে বয়স বেড়ে যাওয়া এই অঞ্চলের কর্মপ্রার্থীদের জন্য এক জীবন মরণ সমস্যা। তুলনামূলক দ্রুত কর্মসংস্থানের জন্য হোটেল ম্যানেজমেন্ট ক্ষেত্রটি সেক্ষেত্রে বড় ভূমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশে বেশকিছু আন্তর্জাতিক চেইন হোটেল ব্যবসা শুরু করেছে। ঢাকার বাহিরে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেটেও বেশ কিছু চার তারকা ও পাঁচ তারকা হোটেল শুরু করেছে তাদের ব্যবসা। এসব হোটেলে প্রচুর দক্ষ কর্মিবাহিনী দরকার হচ্ছে। দেশের বাহিরে তো সুযোগ আরও ব্যাপক। অথচ সে তুলনায় দক্ষ লোক পাওয়া যাচ্ছে না বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়। ঠিক সে কারণেই অনেক হোটেল কর্তৃপক্ষ নিজ উদ্যোগে চালু করেছে হোটেল ম্যানেজমেন্ট কোর্স।

ঢাকার গুলশানে আন্তর্জাতিক হোটেল চেইন ওয়েস্টিন ‘দি ওয়েস্টিন ঢাকা’ নামে একটি পাঁচ তারকা হোটেল চালু করেছে বেশ আগেই। তাদেরই একটি প্রশিক্ষণ ইউনিট UPDATE-Unique Professional Development Academy for Training & Education থেকে চালু করা হয়েছে বিভিন্ন বিষয় নিয়ে একটি হোটেল ম্যানেজমেন্ট কোর্স। এখানে বড় সুবিধা হলো কোর্স শেষে শিক্ষার্থীদের ওয়েস্টিনেই ৬ মাসের একটা এটাচমেন্ট সুবিধা দেওয়া হয় বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়। সেক্ষেত্রে ওয়েস্টিন-এ চাকরি হওয়ারও একটা সুযোগ থাকছে।favicon59

Sharing is caring!

Leave a Comment