পর্দা উঠল প্রাণের মেলার

পর্দা উঠল প্রাণের মেলার

মো. সাইফ : ভাষা আন্দোলনের মাস হিসেবে এমনিতেই ফেব্রুয়ারির গুরুত্ব বাংলা ভাষাভাষীদের কাছে একটু আলাদা। সেই ভাষা শহীদদের আত্মত্যাগ এবং বাংলা ভাষার ইতিহাসের প্রতি শ্রদ্ধা রেখেই প্রতি বছর ফেব্রুয়ারির ১ তারিখে শুরু হয় ‘অমর একুশে গ্রন্থমেলা’। ২০১৪ সাল থেকে মেলার আয়তন প্রসারিত হয়ে সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ পর্যন্ত বিস্তৃত হয়েছে।

‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৬’ উদ্ভোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বিকেল ৩ টায় তিনি গ্রন্থমেলার আনুষ্ঠানিক উদ্ভোধন করেন। জাতীয় সংগীত,পবিত্র গ্রন্থ থেকে পাঠ এবং অমর একুশের ঐতিহ্যবাহী সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়, ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে পালন করা হয় এক মিনিট নিরবতা। উল্লেখ্য এবারের গ্রন্থমেলার মুল প্রতিপাদ্য হিসেবে ‘বাংলা একাডেমির হীরক জয়ন্তী’ নির্ধারণ করা হয়েছে। ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত হয়ে বাংলা একাডেমী পূর্ণ করলো গৌরবের হীরক জয়ন্তী।

উদ্ভোধনী অনুষ্ঠানে ১১ জন লেখক, সাহিত্যিক, অনুবাদকের হাতে বাংলা একাডেমি পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যের জন্য তাজুল মোহম্মদ, কথাসাহিত্যে শাহীন আখতার, শিশুসাহিত্যেসুজন বড়ুয়া, প্রবন্ধ ক্যাটাগরিতে যৌথভাবে আবুল মোমেন ও আতিউর রহমান, গবেষণায় মনিরুজ্জামান, অনুবাদে আব্দুস সেলিম,কবিতায় আলতাফ হোসেন, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনী ক্যাটাগরিতে ফারুক চৌধুরী, বিজ্ঞান/প্রযুক্তি/পরিবেশ ক্যাটাগরিতে শরীফ খান,নাটকে মাসুম রেজাপেয়েছেন এ পুরস্কার।

প্রধানমন্ত্রী অনুষ্ঠান স্থল ত্যাগ করার পর মেলা প্রাঙ্গণ উনমুক্ত করে দেয়া হয় সাধারণের জন্য। প্রথম দিন ক্রেতাদের ভীড় তেমন চোখে না পড়লেও আগ্রহী দর্শনার্থী, বই অনুরাগীদের সংখ্যা ছিলো সন্তোষজনক। এ বছর মেলার নিরাপত্তা ব্যবস্থা নিয়েও সন্তুষ্টি প্রকাশ করতে দেখা গেছে আগত দর্শনার্থীদের। মেলার কলেবর বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষ নিজের ইচ্ছেমতো ঘুরতে পারছেন, পছন্দের স্টলে পছন্দের লেখকের বই স্বাচ্ছন্দে খুঁজে ফিরছেন।

এ বছর সর্বমোট ৪০২ টি প্রতিষ্ঠানকে ৬৫১ টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ১৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৬ হাজার বর্গফুট আয়তনের ১৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। ৯২টি লিটল ম্যাগাজিনকে বর্ধমান হাউজের লিটল ম্যাগ কর্নারে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। গ্রন্থমেলা উপলক্ষ্যে বাংলা একাডেমি প্রকাশিত বইগুলো পাওয়া যাচ্ছে ৩০ শতাংশ ছাড়ে এবং অন্যান্য প্রকাশনার বইগুলো পাওয়া যাবে ২৫ শতাংশ কমিশনে।favicon59

Sharing is caring!

Leave a Comment