যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা, কর্মসংস্থান ও আবাসন শীর্ষক সেমিনার

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা, কর্মসংস্থান ও আবাসন শীর্ষক সেমিনার

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও অ্যাডমিশন ডট এসির যৌথ আয়োজনে ‘যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা, কর্মসংস্থান ও আবাসন’ শীর্ষক এক সেমিনার আজ সোমবার (১৭ জানুয়ারি) ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের আইগ্লোবাল ইউনিভার্সিটির আচার্য প্রকৌশলী আবুবকর হানিপ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সির্টির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. তৌহিদ ভূঁইয়া ও এডমিশন ডট এসি’র প্রধান নির্বাহী কাজী মেজবাউর রহমান মিশু।

প্রকৌশলী আবুবকর হানিপ বলেন, বাংলাদেশ থেকে প্রতিবছর অন্তত ২০ লাখ গ্রাজুয়েট বের হয়। কিন্তু সবাই চাকরি পায় না। কারণ দেশে এত চাকরি নেই। ফলে বিদেশের দিকে নজর দিতে হয়। এখন প্রচুর বাংলাদেশী শিক্ষার্থী বিদেশে পড়াশোনা করতে যায় এবং সেখানেই চাকরি নিয়ে স্থায়ীভাবে থেকে যাওয়ার চেষ্টা করে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র একটি প্রথম পছন্দের দেশ।

প্রকৌশলী আবুবকর হানিপ বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য আইগ্লোবাল ইউনিভার্সিটি শিক্ষার্থীদের জন্য বিভিন্নভাবে কাজ করছে। তাদের জন্য ৩০% থেকে শুরু করে ১০০% পর্যন্ত বৃত্তির ব্যবস্থা রেখেছে। আমরা চাই বাংলাদেশের মেধাবী তরুণরা বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরুক। আমাদের পাশের দেশ ভারতের সুন্দর পিচাই, সত্য নাদেলা, পরাগ আগরওয়াল থেকে শুরু করে অন্তত ২৫জন সিইও হয়েছেন বিশ্বের প্রখ্যাত প্রতিষ্ঠানগুলোর। সেখানে বাংলাদেশের সংখ্যা খুবই সামান্য। আমরা বাংলাদেশের তরুণদেরকে দক্ষ হিসেবে গড়ে তুলতে চাই।

মোহাম্মদ নূরুজ্জামান তাঁর স্বাগত বক্তৃতায় বলেন, বিশ্বের সবচেয়ে উন্নত দেশ আমেরিকায় উচ্চশিক্ষা ও সেটেল হওয়ার স্বপ্ন প্রায় সবাই দেখে। কিন্তু কীভাবে যাওয়া যায়, প্রক্রিয়া কী এসব ব্যাপারে অনেক সময় সঠিক দিক নির্দেশনা পায় না। আজকের সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীরা সঠিক দিকনির্দেশনা পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা উচ্চশিক্ষার জন্য আমেরিকায় যাবে এবং নিজেকে দক্ষ ও শিক্ষিতরূপে পড়ে তুলে বাংলাদেশের সেবায় নিজের মেধাকে কাজে লাগাবে। তোমাদের হাত ধরেই বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে।

ড. তৌহিদ ভূঁইয়া বলেন, আমেরিকায় উচ্চশিক্ষার জন্য প্রয়োজন হয় রেজাল্ট, আইইএলটিএস এবং টিউশন ফি। ভালো রেজাল্ট না থাকলে স্কলারশিপ পাওয়া যায় না। আর স্কলারশিপ না পেলে শিক্ষব্যায় বহন করা কঠিন হয়ে যায়। কারণ আমেরিকায় টিউশন ফি অনেক বেশি। এসব ব্যাপারে আইগ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য অনেক সুযোগ সুবিধা তৈরি করেছে। আজকের সেমিনার থেকে শিক্ষার্থীরা সেসব ব্যাপারে বিস্তারিত জানতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বক্তৃতা শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আলোচকরা।

Sharing is caring!

Leave a Comment