বিশ্বের ৪০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ড্যাফোডিলের সমঝোতা চুক্তি

বিশ্বের ৪০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ড্যাফোডিলের সমঝোতা চুক্তি

  • ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাপানের টকিওর সিংজুকু-কু’তে  অনুষ্ঠিত ১৫তম এইউপিএফ সম্মেলনে ৪০টি বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পারস্পরিক সহযোগিতার বিষয়ে সমঝোতা হয়েছে এবং ৫টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ‘এশিয়ার উচ্চ শিক্ষায় বহুমুখীতার  সেতুবন্ধন স্থাপন’ শীর্ষক এ সম্মেলনটি গত ৩১ শে অক্টোবর থেকে ১২ নভেম্বর জাপানের টোকিওতে অনুষ্ঠিত হয়। সম্মেলনটির আয়োজক ছিল জাপানের এশিয়া ইউনিভার্সিটি।

সম্মেলনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), জাপানের কানাগাওয়া ইনিষ্টিটিউট অব টেকনোলজি, পোল্যান্ডের এজিএইচ ইউনিভার্সিটি অব সাইন্স, ফিলিপাইনের  সেন্ট্রাল বাইকল স্টে ইউনিভার্সিটি অব এগ্রিকালচার, মীনাদানাও ইন্টারন্যাশনাল কলেজ এবং নর্থ ফিলিপাইনের প্যান পসিফিক ইউনিভার্সিটির সাথে  শিক্ষার্থী ও শিক্ষক বিনিময়, গবেষণা বিনিময় ও যৌথ প্রকাশনা, টুয়েনিং প্রোগ্রাম এবং সেন্সারস্ অব এক্সিলেন্স ইত্যাদি বিষয়ে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষর করে। এর পাশাপাশি সম্মেলনে যোগদানকারী  ৪০টি বিশ্ববিদ্যালয়ের সাথেও অনুরূপ চুক্তি সম্পাদনের প্রক্রিয়া চূড়ান্ত হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান বিশ্ববিদ্যালেয় পক্ষে এসব চুক্তি স্বাক্ষর করেন। এছাড়াও তিনি প্যানেল সেশন এ স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন এবং “এশিয়ায় উচ্চ শিক্ষা উদ্ভাবনী সহযোগিতাপূর্ন মনোভাব স্থাপন” বিষয়ে উপস্থাপনা প্রদান করেন।favicon59-4

Sharing is caring!

Leave a Comment