পড়তে চাইলে জাপানে

পড়তে চাইলে জাপানে

  • ক্যাম্পাস ডেস্ক

পৃথিবীর বিভিন্ন দেশ থেকে জাপানে উচ্চ শিক্ষা এবং স্থায়ীভাবে বসবাস করতে যাওয়া বাংলাদেশির সংখ্যা ক্রমেই বাড়ছে। বর্তমানে জাপানের অর্থনীতি বিশ্বের মধ্যে তৃতীয় বৃহত্তম। তবে সে তুলনায় লোকবল দিনদিনই কমছে। বিশ্ব জনসংখ্যা রিভিউ রিপোর্ট-২০১০ অনুযায়ী, জাপানের জনসংখ্যা গত ৫ বছরেই কমে গেছে প্রায় ১০ লাখ। এ পরিস্থিতি মোকাবেলা করতে, তৃতীয় বিশ্বের দেশগুলো থেকে দক্ষ জনশক্তিকে জাপানে চাকরি ও শিক্ষা অর্জনে উৎসাহিত করতে উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। আর এই তালিকায় রয়েছে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, নেপাল, ভিয়েতনাম, ফিলিপাইনের মতো দেশগুলো। অনেকে হয়তো শুনেছেন টোকিওতে এপ্রিল সেশনে COE আশে নাই । অনেকই হতাশ হয়েছেন। জাপানে অনেক প্রভিন্স আছে যেখানে অনেক স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি আছে। এই সব প্রভিন্সতেও খুব সহজে পড়াশুনা ও কাজ করা যায়। জাপানের বিভিন্ন প্রভিন্সতে সমানভাবে পড়াশুনার পাশাপাশি পার্ট টাইম কাজ করে টিউশন ফি , থাকা-খাওয়ার ব্যবস্থা করা যায় ও দেশে টাকা পাঠানো সম্ভব। বরং অন্য প্রভিন্সতে টোকিওর তুলনায় খরচ কম। জেনে নিন কিছু প্রভিন্সির নাম যেখানে আপনারা খুব সহজেই আবেদন করতে পারবেন।

1. Tokyo 2. Hokkaido 3. Osaka 4. Kyoto 5. Shizuoka 6. Kanagawa 7. Nagano 8. Okinawa 9. Aichi 10. Fukuoka 11. Hyogo 12. Miyagi 13. Nara 14. Tochigi 15. Niigata 16. Hiroshima 17. Miyazaki 18. Ishikawa 19. Gifu 20. Chiba

জাপান কেন যাবেন
জাপানের শিক্ষা আন্তর্জাতিক মানের। বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৭৮০টি। এসব বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক অনেক কম খরচে পড়াশোনার সুযোগ রয়েছে। পড়াশোনার পাশাপাশি সাপ্তাহিক ২৮ ঘণ্টা পার্টটাইম কাজ করার সুযোগ দিচ্ছে জাপান সরকার, যা ইউরোপ-আমেরিকার অনেক উন্নত দেশেও নেই। এছাড়া বার্ষিক ছুটির সময় কাজের সময় নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই। প্রথম অবস্থায় জাপানে প্রতি ঘণ্টায় পার্টটাইম কাজের বেতন সর্বনিম্ন ১০০০ থেকে ১২০০ জাপানি ইয়েন। দক্ষতা বাড়ার সঙ্গে সঙ্গে বেতনও বাড়তে থাকে।

জাপানে যে বিষয়ে পড়াশোনা করা যাবে
জাপানে প্রায় সব বিষয়েই পড়াশোনার সুযোগ আছে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: হিউম্যান স্টাডিজ, লিঙ্গুগুয়িস্টিক স্টাডিজ, হিস্টোরিক্যাল স্টাডিজ, হিউম্যান সায়েন্স, এডুকেশনাল সায়েন্স, ল অ্যান্ড সোসাইটি, পাবলিক ল অ্যান্ড পলিসি, ইকোনমিক্স, ম্যানেজমেন্ট, অ্যাকাউন্ট্যান্সি, ফিজিক্স, অ্যাস্ট্রোনমি, জিওফিজিক্স, কেমিস্ট্রি, আর্থ সায়েন্স, মেডিকেল সায়েন্স, ডিজঅ্যাবিলিটি সায়েন্স, ডেন্টিস্ট্রি, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি, বায়োফার্মাসিউটিক্যাল সায়েন্স, লাইফ সায়েন্স, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল সিস্টেস অ্যান্ড ডিজাইন, ন্যানোমেকানিক্স, অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, কোয়ান্টাম সায়েন্স অ্যান্ড এনার্জি ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ইত্যাদি।

ফ্রি সেমিনার
ড্যাফোডিল জাপান আইটি ড্যাফোডিল গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান। সফলতার সাথে শত শত শিক্ষার্থী ড্যাফোডিল জাপান আইটির মাধ্যমে জাপানে ক্যারিয়ার গড়েছেন। সেই সফলতার ধারাবাহিকতায় আবারও ড্যাফোডিল জাপান আইটি উচ্চ শিক্ষা ও চাকরি বিষয়ক সেমিনার আয়োজন করেছে। সেমিনারটি সকলের জন্যে উন্মুক্ত।

ফ্রি রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন: http://djit.ac/japan_reg/

সেমিনারের সময়সূচী
Thursday,March 21,2019 |Time:4:00 PM
Friday,March 22,2019 |Time:11:00 AM
Friday,March 22 ,2019 |Time:4:00 PM
Saturday,March 23,2019 |Time:4:00 PM

সেমিনারের আলোচ্য বিষয়
– কত খরচ পড়বে জাপান যেতে – টিউশন ফি এবং অন্যান্য ভিসা প্রসেসিং খরচ
– জাপানে ভর্তি এবং ভিসা পাওয়ার প্রক্রিয়া সাথে কী কী কাগজপত্র এবং যোগ্যতা লাগবে
– ব্যাংক ব্যাল্যান্স এবং একাউন্ট বিষয়ক বিস্তারিত ধারনা!
– পার্ট-টাইম জব পাওয়া যাবে কিনা, ফুল টাইম জব কিভাবে পাবেন?
– পড়াশুনা শেষে ফুলটাইম জব করার নিশ্চয়তা আছে কিনা, থাকা-খাওয়া, নতুন দেশে টিকে থাকার ধারনা!
– কীভাবে স্থায়ী আবাসন অথবা জাপানের নাগরিকত্ব পাওয়া যাবে এবং সেমিনারে অংশগ্রহণকারীদের সমস্ত প্রশ্নের বিস্তারিত উত্তর!

যোগাযোগ
Daffodil Japan IT Limited
Union Heights 01, level 8
55-2, West Panthapath, Dhaka.
(Adjacent to Square Hospital)
02-9112280, +8801847140105, +8801847140110 +8801713493282
E-mail : info@djit.ac
Website: http://djit.ac/

Sharing is caring!

Leave a Comment