জাতীয় পতাকা সংস্কারে নিউজিল্যান্ডে গণভোট

জাতীয় পতাকা সংস্কারে নিউজিল্যান্ডে গণভোট

আন্তর্জাতিক ডেস্ক: নতুন জাতীয় পতাকার জন্য নিউজিল্যান্ডে চলছে গণভোট। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশটি নিজেদের জাতীয় পতাকা থেকে নীল ভূমির ওপর লাল-সাদা রঙের আড়াআড়ি আদলে যুক্তরাজ্যের জাতীয় পতাকা ‘ইউনিয়ন জ্যাক’র চিহ্ন সরিয়ে ফেলতে আগ্রহী। শুক্রবার থেকে ডাকযোগে শুরু হওয়া এই গণভোট চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত। গণভোটে পাঁচ ধরনের পতাকার মধ্য থেকে একটি বাছাই করতে হবে নিউজিল্যান্ডের জনগণকে। যে প্রতীকে সবচেয়ে বেশি ভোট পড়বে, সেই প্রতীক এবং নিউজিল্যান্ডের বর্তমান জাতীয় পতাকার প্রতীক- এই দুইয়ের মধ্যে দ্বিতীয় গণভোট অনুষ্ঠিত হবে আগামী মার্চে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি জাতীয় পতাকা সংস্কারের বিষয়টির ওপর গুরুত্বারোপ শুরু করেছেন গত বছর ধারাবাহিক তৃতীয় দফায় ক্ষমতা গ্রহণের পর থেকেই। দেশটির বর্তমান পতাকার এক কোণায় ‘ইউনিয়ন জ্যাক’ থাকার বিষয়টিকে তিনি ‘অতীতের বোঝা টানা’ হিসেবে মনে করেন। জাতীয় পতাকা সংস্কারের বিষয়ে তার মত হলো- ‘নিউজিল্যান্ডের কথাই প্রকাশ করবে জোরালোভাবে’, এমন একটি আদর্শ পতাকা প্রয়োজন দেশটির।

এছাড়া প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়ার পতাকার সঙ্গেও নিউজিল্যান্ডের পতাকার মিল থাকার বিষয়টি নিয়েও হতাশ তিনি। প্রথম গণভোটের জন্য বাছাইকৃত পাঁচটি নকশার চারটিতেই রয়েছে নিউজিল্যান্ডের অনানুষ্ঠানিক প্রতীক ফার্ন উদ্ভিদ। আর ‘রেড পিক’ শিরোনামে পঞ্চম নকশাটিতে রয়েছে লাল, কালো ও নীল রঙের ত্রিভুজের মাঝখানে সাদা বিভাজক।
৪৫ লাখ জনগোষ্ঠীর দেশটিতে গণভোটের জন্য প্রায় ৩০ লাখ ব্যালট পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। নিউজিল্যান্ড বর্তমান পতাকাটি গ্রহণ করেছিল ঊনবিংশ শতাব্দীর শুরুতে। এক সময়ের ব্রিটিশ উপনিবেশ দেশটি বর্তমানে স্বাধীন হলেও রাষ্ট্রের প্রধান হিসেবে আজও বহাল রয়েছেন ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথ। favicon

Sharing is caring!

Leave a Comment