স্কুলে  মানসম্মত শিক্ষা

স্কুলে মানসম্মত শিক্ষা

  • এস এম রাসেল 
বিগত কয়েকবছর ধরে বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় নানা পরিবর্তন এসেছে। দেশে এখন ইংরেজি মাধ্যমের স্কুলের সংখ্যাও বাড়ছে। এসব স্কুল গ্রহণযোগ্যতাও অর্জন করছে সকলের মধ্যে। স্কুলগুলো ব্রিটিশ কাউন্সিলের আওতায় লন্ডনের ক্যামব্রিজ অথবা এডেক্সেল বোর্ডের কারিকুলাম অনুসরণ করছে।শিক্ষা খাতের আধুনিকায়নে সরকারি উদ্যোগেও দেশীয় কারিকুলামে ইংরেজি শিক্ষাব্যবস্থা চালু হয়েছে যাকে বলা হচ্ছে ইংরেজি ভার্সন। আমাদের শিক্ষার্থীদের মধ্যে বিদ্যমান ইংরেজি ভীতি কাটিয়ে তুলতেই মূলত এই সংস্করণটি জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেছে। ইংরেজি মাধ্যম এবং ইংরেজি ভার্সন শিক্ষা প্রদান করতে এখন অনেক স্কুলই গড়ে উঠছে। এগুলোর মধ্যে অল্প কিছু প্রতিষ্ঠানই শিশুদের সঠিকভাবে শিক্ষা প্রদান করে আসছে। এসব স্কুল থেকে অনেক শিক্ষার্থীই পরবর্তী সময়ে বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা গ্রহণ করছে। অনেক শিক্ষার্থী স্কলারশিপ নিয়েও যাচ্ছে বিদেশে; ফলে তাদের উচ্চশিক্ষার জন্য টাকাও লাগছে না। এমনই অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল, দ্যা আগা খান স্কুল, প্লেজ হার্বার স্কুল, সানিডেল স্কুল, ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কু্‌ল, মাস্টার মাইন্ড  এবং  ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল (ডিআইএস)।

10690063_1060693980613554_8951891465538770877_n

প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরেও এসব ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে  রয়েছে বিভিন্ন ধরনের সহশিক্ষা কার্যক্রম। এর মধ্যে রয়েছে আইসিটি ক্লাব, স্পোর্টস ক্লাব, ডিবেট, বুক রিডিং, সায়েন্স, কালচার অ্যান্ড ড্রামা, ম্যাথ ক্লাব, কমিউনিটি সার্ভিস, সোস্যাল ওয়েলফেয়ারসহ বিভিন্ন ধরনের ক্লাব যেগুলো শিক্ষার্থীদের মনোবল গঠন ও মানসিক বিকাশে সহায়তা করছে।

এদিকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলে শিশুদের সঠিকভাবে বড় করে তুলতে এখানে রয়েছে ‘চাইল্ড সাইকোলজি’ এবং ‘ক্যারিয়ার ম্যাপিং’য়ের ব্যবস্থাও। এই দুইটি বিষয় একটি শিশুর মনস্তত্ব, আচরণ ও কার্যকলাপ বিশ্লেষণ করে শিশুর ভবিষ্যত্ ক্যারিয়ারের ক্ষেত্র নির্ধারণ করতে সহায়ক হয় এবং এর মাধ্যমে ছোটবেলা থেকেই শিশুকে ওই ক্ষেত্রে দক্ষ করে তোলার সুযোগ করে দেয়। ডিআইএসের আরেকটি বিশেষ দিক হলো ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান এই স্কুলের মাধ্যমে শিশুদের মধ্যেও ‘এন্টারপ্রেনারশিপ’ বা ‘উদ্যোক্তা’ মনোভাব সৃষ্টির উদ্যোগ গ্রহণ করেছেন। উন্নত বিশ্বের দেশগুলোতে ‘কিড এন্টারপ্রেনার’কে এখন গুরুত্বের সাথে বিবেচনা করা হচ্ছে। ডিআইএস বাংলাদেশে প্রথমবারের মতো এই উদ্যোগ গ্রহণ করেছে।

যোগাযোগ : ধানমন্ডি : বাড়ি নং-৯ (পুরাতন-৩৭৪), রোড নং-১৪ (পুরাতন-২৯), ধানমন্ডি, ঢাকা। ফোন : ৯১৩৬৪৬৭, ০১৭১৩৪৯৩২২৬

উত্তরা : বাড়ি নং-৩, সোনারগাঁও জনপথ, সেক্টর-১২, উত্তরা মডেল টাউন, ঢাকা।

ফোন : ৮৯৬২০০৮, ০১৭১৩৪৯৩১৪৪

সূত্রঃ ইত্তেফাক, নয়া দিগন্ত favicon59

Sharing is caring!

Leave a Comment