সময়ের সাথে তালমিলিয়ে

সময়ের সাথে তালমিলিয়ে

  • ক্যারিয়ার ডেস্ক

প্রতিনিয়ত নানা ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি আমরা। আর তাতে করে আমাদের প্রতিদিনকার জীবনেও আসছে নানা ধরনের পরিবর্তন, বদলে যাচ্ছে চিরচেনা ক্ষেত্রগুলো। চাকরির বাজারে এমন কিছু পরিবর্তন লক্ষ করা যাচ্ছে গত কয়েক বছরে। এসব পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে না নিতে পারলে ভালো ক্যারিয়ারের সব যোগ্যতা নিয়েও পিছিয়ে থাকতে হবে আপনাকে।


 অনলাইনে নিজের উপস্থিতি এখন সবক্ষেত্রেই খুব গুরুত্বপূর্ণ। চাকরির ক্ষেত্রেও এখন সামাজিক যোগাযোগের প্রফেশনাল নেটওয়ার্ককে গুরুত্ব দেওয়া হয়ে থাকে। আমাদের দেশেও এই প্রবণতা শুরু হয়েছে। তাই লিংকএডইনের মতো প্রফেশনাল নেটওয়ার্কে নিজেকে গুরুত্বপূর্ণ করে তুলতে তা কাজে দেবে আপনার চাকরি পেতে।

 প্রযুক্তির সাথে আপডেট থাকা এখন সময়ের দাবি। তাই নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচিত হয়ে নিন। এই সময়ে আপনি যে চাকরিই করতে চান না কেন, কম্পিউটার না জানলে কিন্তু চলবে না। আর বৈশ্বিক এই সময়ে কেবল কম্পিউটারই নয়, অনলাইনেও আপনাকে হতে হবে অভ্যস্ত। আবার স্মার্টফোন বা ট্যাবলেট পিসির মতো ডিভাইস ব্যবহার করে অনেক প্রতিষ্ঠানই কাজ করছে। তাই এসব ডিভাইস সম্পর্কে জড়তা কাটিয়ে উঠুন।

 সিভি বা রিজিউমের সাথে আমরা সকলেই পরিচিত। তবে এখন আর গত্বাঁধা সিভিতে সন্তুষ্ট নয় চাকরিদাতারা। সিভিতে সব তথ্যের সম্মিলন ঘটানোর পাশাপাশি এখন সিভিকে কতটা সুন্দর করে তোলা যায়, তার চেষ্টা করতে হবে। পাশাপাশি এখন মাল্টিমিডিয়া সিভির ব্যবহারও শুরু করেছে অনেকেই। কোনো চাকরিতে মাল্টিমিডিয়া সিভি জমা দেওয়ার সুযোগ থাকলে আপনি সাধারণ সিভি জমা দিলে নিঃসন্দেহেই মাল্টিমিডিয়া সিভিগুলোর তুলনায় পিছিয়ে থাকবেন।

 ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ইন্টারভিউ শুনতে খানিকটা কাল্পনিক মনে হলেও এখন আর তা পুরোপুরি কাল্পনিক নয়। তাই এই ধরনের সুযোগ তৈরি হলে তার জন্যও প্রস্তুত হয়ে নিন। favicon59-4

Sharing is caring!

Leave a Comment