যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও অস্ট্রেলিয়ার চেয়েও নিরাপদ বাংলাদেশ !

যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও অস্ট্রেলিয়ার চেয়েও নিরাপদ বাংলাদেশ !

বাংলাদেশ বিশ্বের নিরাপদ দেশের একটি। দক্ষিণ এশিয়ার একমাত্র শ্রীলঙ্কা ছাড়া নিরাপত্তায় সব দেশের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও অস্ট্রেলিয়াও নিরাপত্তায় বাংলাদেশের চেয়ে পিছিয়ে। ওয়াশিংটনভিত্তিক বিশ্বের বিখ্যাত পেশাদার জরিপকারী প্রতিষ্ঠান গ্যালাপের এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে। জরিপের ওই প্রতিবেদন মঙ্গলবার প্রকাশিত হয়।

পুলিশের ওপর আস্থা, রাতে বাইরে নিরাপদ বোধ করা এবং চুরি-ডাকাতির মতো ঘটনায় নাগরিকদের মতামত নিয়ে নিরাপত্তা পরিস্থিতি বিষয়ক ওই জরিপ চালায় গ্যালাপ। জরিপে ১০০ স্কোরের মধ্যে ৭৮ পেয়ে বিশ্বের অন্যতম নিরাপদ দেশ বিবেচিত হয়েছে বাংলাদেশ। একইসঙ্গে বিশ্বের নিরাপদ দেশের তালিকার ওপরের দিকে থাকা দেশগুলো সবই এশিয়ার।

নগর রাষ্ট্রখ্যাত সিঙ্গাপুর ৮৯ পয়েন্ট পেয়ে তালিকায় সবার ওপরে রয়েছে। এছাড়া উজবেকিস্তান ৮৮ ও হংকং ৮৭ পয়েন্ট নিয়ে যথাক্রমে দুই ও তিনে রয়েছে। নিরাপদ দেশের তালিকায় সবার নিচে রয়েছে যথাক্রমে লাইবেরিয়া (৪০) ও ভেনিজুয়েলা (৪২)। এক পয়েন্ট কম পেয়ে বাংলাদেশের পরে রয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া।

নগর রাষ্ট্রখ্যাত সিঙ্গাপুর ৮৯ পয়েন্ট পেয়ে তালিকায় সবার ওপরে রয়েছে। এছাড়া উজবেকিস্তান ৮৮ ও হংকং ৮৭ পয়েন্ট নিয়ে যথাক্রমে দুই ও তিনে রয়েছে। নিরাপদ দেশের তালিকায় সবার নিচে রয়েছে যথাক্রমে লাইবেরিয়া (৪০) ও ভেনিজুয়েলা (৪২)।

এক পয়েন্ট কম পেয়ে বাংলাদেশের পরে রয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া। প্যারিসে সাম্প্রতিক ঘটনাসহ বেশকিছু হামলার পর ফ্রান্সের অবস্থান নিচে চলে এসেছে। দেশটি ৭৫ পয়েন্ট পেয়ে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়ার পরে রয়েছে। অঞ্চল হিসেবে পৃথিবীতে সবচেয়ে খারাপ স্কোর করেছে লাতিন আমেরিকার দেশগুলো। ফুটবলের দেশ ব্রাজিল (৫২) ও মেক্সিকো (৫৯) পয়েন্ট পেয়ে তালিকার নিচের দিকে রয়েছে। জরিপে পাকিস্তান ৬০, ভারত ৬৭ এবং নেপাল ও ভুটান ৭৩ পয়েন্ট করে পেয়েছে। ৭৯ স্কোর করে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের আগে রয়েছে শুধু শ্রীলঙ্কা।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ৮৭ পয়েন্ট পেয়ে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া। এছাড়া মালয়েশিয়া ৬৪, থাইল্যান্ড ৭৪ ও ভিয়েতনাম ৭২ পয়েন্ট পেয়েছে। ২০১৪ সালে বিশ্বের ১৪১টি দেশের নিরাপত্তা ও আইনশৃঙ্খলার ওপর জরিপটি পরিচালনা করে গ্যালাপ। এতে এক লাখ ৪২ হাজার লোকের সাক্ষাৎকার নেওয়া হয়। favicon

Sharing is caring!

Leave a Comment