নবীন গ্র্যাজুয়েটদের পেশাগত চ্যালেঞ্জ

নবীন গ্র্যাজুয়েটদের পেশাগত চ্যালেঞ্জ

  • ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নবীন গ্র্যাজুয়েটদের পেশাগত চ্যালেঞ্জ মোকাবেলায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে বহুজাতিক এবং স্থানীয় কোম্পানীগুলোর  শীর্ষকর্মকর্তাদের সমন্বয়ে ‘অনলাইন ইন্ডাস্ট্রি-একাডেমিয়া ফোরাম’ গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আজ শনিবার (১৬ ই জুলাই)বিশ্ববিদ্যালয়টির ব্যাঙ্কুয়েট হলে অনুষ্ঠিত  ‘বাংলাদেশের নবীন গ্র্যাজুয়েটদের পেশাগত চ্যালেঞ্জ ও সুযোগসমূহ’ শীর্ষক গোল টেবিল বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠক শেষে কর্মকর্তারা জানান, এ ফোরামের মাধ্যমে শিক্ষা পদ্ধতির আধূনিকায়ন, যুগোপযোগী সিলেবাস উন্নয়ন ও শিক্ষার্থীদের  চাকুরীবাজারের উপযোগী করে  কীভাবে আরো বেশী দক্ষ করে তোলা যায় সে বিষয়ে এ ফোরাম কাজ করবে। ফেসবুক ও সামাজিক যোগাযোগে মাধ্যমের সহায়তায় অনলাইনের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষকর্তাবৃন্দ ও মানবসম্পদ বিভাগের প্রধানগণ এ ফোরামে তাদের সময়োপযোগী মতামত ও পরামর্শ দিতে পারবেন এবং সে অনুযায়ী কোর্স কারিকুলাম উন্নয়ন ও পরিবর্তন আনা হবে। বক্তারা শিক্ষার্থীদের  পেশাগত দক্ষতা বৃদ্ধিতে সফ্ট স্কীলস, প্রযুক্তি জ্ঞান, ইন্ডাস্ট্রি-একাডেমিয়া লিংকেজসহ কোর্স কারিকুলামের আধূনিকায়নের উপর গুরুত্ব আরোপ করেছেন।

এ গোল টেবিল বৈঠকে  প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। ফিউচার লিডার্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও অনুপ্রেরণাদায়ী বক্তা কাজী এম আহমেদের সঞ্চালনায় গোল টেবিল বৈঠকে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার হামিদুল হক খান, বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডীন অধ্যাপক রফিকুল ইসলাম, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক এ এ এম হামিদুর রহমান, ব্যাংক এশিয়ার ভাইস চেয়ারম্যান ও হজ্জ্ব ফাইন্যান্স এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লক্বিয়ত উল্ল্যাহ, বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের সভাপতি ও আইসিডিডিআরবি’র  মানব সম্পদ বিভাগের প্রধান মো. মোশারফ হোসেন, চ্যানেল একাত্তরের বার্তা প্রধান সৈয়দ ইশতিয়াক রেজা, আনোয়ার গ্রুপের মানবসম্পদ বিভাগের প্রধান কাজী রকীব উদ্দিন আহমেদ, ইতিহাদ এয়ার লাইন্স এর কান্ট্রি ম্যানেজার হানিফ জাকারিয়া, নেসলের গ্লোবাল বিজনেসের কান্ট্রি হেড মাসুম খান, আমেরিকার ব্লুমবার্গ ইউনিভার্সিটি অব প্যানসিলভেনিয়ার ফাইন্যান্স অ্যান্ড টিচিং  এক্সসেলেন্স একাডেমীর সহকারি অধ্যাপক ড. মোহাম্মদ রিয়াজ উদ্দিন,  নাভানা গ্রুপের মানবসম্পদ বিভাগের প্রধান ইমরান বিন ফেরদৌস, ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ অ্যাকাডেমীর পরিচালক ও ইভিপি মো. রোকনউদ্দিন, ক্যারিয়ার ডেভেলাপমেন্ট সেন্টারের পরিচালক সৈয়দ মারুফ রেজা এবং জবসবিডিডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা কে এম হাসান রিপনসহ দেশী বিদেশী ৫০ টি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ গোলটেবিল বৈঠকের স্ট্যাটিজিক পার্টনার ‘বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট’ ও জাতীয় দৈনিক ‘সমকাল’ এবং এসোসিয়েট পার্টনার ‘জবসবিডিডটকম’।favicon59

Sharing is caring!

Leave a Comment