অটিস্টিকদের  উচ্চশিক্ষা বিষয়ে প্রশিক্ষণ

অটিস্টিকদের উচ্চশিক্ষা বিষয়ে প্রশিক্ষণ

  • ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্সিটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের আয়োজনে আজ শনিবার (১২ নভেম্বর) বিশ্ববিদ্যালয় মিলনায়তনে অটিস্টিকদের ব্যক্তিদের উচ্চশিক্ষার উপর প্রশিক্ষকদের জন্য এক প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান । বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি কুষ্টিয়ার উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শরফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপচার্য প্রফেসর ড. ইউসুফ এম. ইসলাম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্সিটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের পরিচালক প্রফেসর মোহাম্মদ মাহাবুব আলী।  বক্তব্য রাখেন  অতিরিক্ত পরিচালক  প্রফেসর ড. মোঃ ফখরে হোসেন ও পরিচালক (স্টুডেন্ট এফেয়ার্স) সৈয়দ মিজানুর রহমান ।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আব্দুল মান্নান বলেন,  পরিমিত স্নেহ, ভালবাসা আর যত্ন পেলে অটিস্টিক ব্যক্তিরা সমাজে বোঝা না হয়ে  অনেক গুরুত্বপূর্ন  অবদান রাখতে পারে যার প্রমাণ বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশেই রয়েছে। তিনি  জাতীয় উন্নয়নের স্বার্থে সরকারী উদ্যোগের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক সেবা সংস্থাসহ সর্বস্তরের মানুষকে অটিষ্টিক ব্যক্তিদের সহায়তায় সামগ্রীক দৃষ্টিভঙ্গি নিয়ে  এগিয়ে আসার আহ্বান জানান এবং তা প্রাথমিক পর্যায় থেকেই শুরু করার উপর গুরুত্ব আরোপ করেন।

উচ্চশিক্ষার মান উন্নয়নের কথা উল্লেখ করে বিশ্বদ্যিালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান বলেন, বাংলাদেশের  উচ্চশিক্ষার উন্নয়নের ক্ষেত্রে এই মুহূর্তে একটি জিনিষের অভাব নেই আর তা হলো অর্থ।  অভাব হচ্ছে সক্ষমতার ও উদ্যোগের।  তিনি বলেন, ২০১৮ সাল পর্যন্ত ২৪০ মিলিয়ন মার্কিন ডলার বাজেট থাকলেও এ পর্যন্ত মাত্র ৪০% ব্যয় করা সম্ভব হয়েছে। আর আগামী ২০১৭ সালে ২০৫০ মিলিয়ন ডলার পাব। এজন্য ৯টি বিশ্ববিদ্যালয়কে প্র্থামিকভাবে নির্বাচন করা হয়েছে যার মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিও রয়েছে। আমি হলফ করে বলতে পারি, যথাযথ উদ্যোগ ও অক্ষমতার কারণে বিশ্ববিদ্যালয়গুলো এ অর্থ পূরোপুরি ব্যবহার হরতে পারবে না, তাই তিনি বিশ্ববিদ্যালয়গুলোকে সক্ষমতা অর্জনের আহ্বান জানান।favicon59-4

Sharing is caring!

Leave a Comment