ব্যতিক্রর্মী পড়া কোম্পানি সেক্রেটারি

ব্যতিক্রর্মী পড়া কোম্পানি সেক্রেটারি

  • ক্যারিয়ার ডেস্ক

বাংলাদেশের মতো স্বল্পোন্নত দেশে উচ্চশিক্ষার মূল লক্ষ্য একটি ভালো ও মর্যাদাপূর্ণ পেশায় নিজেকে যুক্ত করা। তবে চাকরির বাজারে গতানুগতিক সাধারণ শিক্ষার তুলনায় এখন ব্যতিক্রর্মী বিষয়গুলোর চাহিদা ক্রমেই বাড়ছে। চার্টার্ড সেক্রেটারি বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে এমনই এক চ্যালেঞ্জিং বিষয়। শুধু শিক্ষার্থীরাই নন, যাঁরা চাকরিজীবী, তাঁরাও এসব বিষয়ে পেশাগত দক্ষতা অর্জনের জন্য এ বিষয়ে পড়তে পারেন।

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ
পেশাগত শিক্ষা ও যোগ্যতা প্রদানের ক্ষেত্রে ‘ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অ্যান্ড ম্যানেজারস অব বাংলাদেশ’ এক যুগেরও বেশি সময় ধরে কাজ করে চলেছে। চাকরিরত এবং চাকরিপ্রার্থী উভয়ের জন্য এ প্রফেশনাল কোর্সটি সমান গুরুত্বপূর্ণ। চার্টার্ড সেক্রেটারিশিপ আপনাকে কর্মরত প্রতিষ্ঠানে বা অন্য কোনো প্রতিষ্ঠানে সম্মানজনক চাকরির পথ খুলে দেবে। হতে পারে তা কোম্পানি সেক্রেটারি বা ডেপুটি কোম্পানি সেক্রেটারি বা অ্যাসিস্ট্যান্ট কোম্পানি সেক্রেটারি বা করপোরেট ম্যানেজার বা এর সমমর্যাদাসম্পন্ন।

ভর্তির যোগ্যতা
চার্টার্ড সেক্রেটারিশিপ প্রফেশনাল কোর্সটি করতে চাইলে আপনাকে ন্যূনতম যেকোনো শাখায় স্নাতক (বিএ/ বিকম/ বিএসসি/ বিবিএ) বা সমমানের ডিগ্রি। এমবিএ বা পোস্ট গ্র্যাজুয়েট বা সমমানের ডিগ্রি এবং সিএ ও সিএমএ কোর্স সম্পন্নকারীরাও এখানে ভর্তি হতে পারেন।

ভর্তির সময়
বছরে দুবার ডিসেম্বর ও জুন মাসে ভর্তি হওয়া যায়। বছরে দুটি সেমিস্টার, যা জানুয়ারি থেকে জুন এবং জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মেয়াদি।

শিক্ষাপদ্ধতি
দুই বছর ছয় মাস মেয়াদি কোর্সটি মোট পাঁচটি সেমিস্টারে বিভক্ত। প্রথম তিনটি সেমিস্টারকে বলা হয় ইন্টারমিডিয়েট লেভেল এবং শেষ দুই সেমিস্টারকে বলা হয় ফাইনাল গ্রুপ। প্রতিটি সেমিস্টার ছয় মাসের। মোট ১৮টি বিষয় পড়তে হয়।

ইন্টার্নশিপ
আড়াই বছরের চার্টার্ড সেক্রেটারিশিপ কোর্স সম্পন্নকারীদের তিন মাসের জন্য ইন্টার্নশিপ করতে হয়। এই ইন্টার্নশিপের ব্যাপারে ইনস্টিটিউট থেকে সার্বিক সহায়তা দেওয়া হয়।

শিক্ষক হিসেবে রয়েছেন
বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, বহুজাতিক কোম্পানির পরিচালক, সিনিয়র কোম্পানি সেক্রেটারি, সিনিয়র ম্যানেজার, সিনিয়র অ্যাডভোকেট, বিভিন্ন ইনস্টিটিউট বা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ শিক্ষকেরা পাঠদান করে থাকেন।

যোগাযোগ
ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অ্যান্ড ম্যানেজারস অব বাংলাদেশ (আইসিএসএমবি), ১০৭ কাকরাইল (দ্বিতীয় তলা), ঢাকা-১০০০। ফোন: ৯৩৪৯৫৭৮, ৯৩৩৬৯০১-১০১, ফ্যাক্স: ৯৩৩৬৯০১-১০৬, ই-মেইল: icsmbd@gmail.com ওয়েবসাইট: www.icsb.edu.bd

সূত্র: প্রথম আলোfavicon59

Sharing is caring!

Leave a Comment