আয় করা যায় ড্রপ শিপিং ব্যবসায়

আয় করা যায় ড্রপ শিপিং ব্যবসায়

  • উদ্যোক্তা ডেস্ক

মনে করুন আপনি একটি ওয়েব সাইট তৈরি করবেন যেখানে আপনি কিছু পণ্য বিক্রি করবেন কিন্তু পণ্য ক্রয় করে আপনার ঘরে রেখে বিক্রি করার মতো মূলধন নেই। আবার পুরো কার্যক্রমটা চালানোর মতো লোকবলও নেই। তবুও আপনি এই ব্যবসায় করতে পারবেন।

সোজা কথায় আপনার নিজের স্টোরে পণ্য সাজিয়ে রাখলেন, এরপর গ্রাহক আপনার স্টোরে ঢুকে সেই পণ্যটি কিনতে অর্ডার করল, এবার আপনি একজন সাপ্লায়ারের নিকট থেকে উক্ত পণ্যটি ক্রয় করে তা আপনার কাস্টমারের নিকট পাঠিয়ে দিলেন। এই পদ্ধতিটাই ড্রপশিপিং।

এক কথায় বলতে গেলে, পাইকারি বিক্রেতার কাছ থেকে সরাসরি কাস্টমারের কাছে পণ্য পৌঁছে দেয়ার নামই ড্রপ শিপিং। সহজ করে বললে, আপনি সাপ্লায়ার/উৎপাদনকারীর সাথে একটা চুক্তি করবেন। তারপর সাপ্লায়ার/উৎপাদনকারীর যে পণ্যগুলো নিয়ে আপনি কাজ করবেন সেগুলোর তথ্য, ছবি ইত্যাদি নিয়ে অনলাইনে একটি স্টোর (ই-কমার্স ওয়েব সাইট) তৈরি করবেন।

আপনার সাইটে কেউ কিছু অর্ডার করলে আপনি সেই অর্ডার ডিটেইলস আপনার সাপ্লায়ার/উৎপাদনকারীকে জানিয়ে দিবেন। তিনি আপনার কোম্পানীর লগো, ঠিকানা ইত্যাদি ব্যবহার করে তা প্যাকেজ করে পাঠিয়ে দিবে। ক্রেতা বুঝবে আপনিই তাকে পাঠিয়েছেন।

কেমন আয় সম্ভব

অন্যান্য সকল ব্যবসার মতো মুনাফা এবং সাফল্যের মাত্রা নির্ভর করে কিছু বিষয়ের উপর। যেমন পণ্য নির্বাচনের প্রতি ব্যবসায়ীর সুক্ষ্ম পর্যবেক্ষণ এক্ষেত্রে সবচেয়ে লক্ষ্যণীয়। কিন্তু একটি দীর্ঘ মেয়াদী পরিকল্পনার মাধ্যমে কঠিন পরিশ্রম ও সঠিক কাজ দ্বারা প্রায় দশগুণ আয়ের উপযোগী একটি ড্রপ শিপিং ব্যবসা গড়ে তোলা সম্ভব।

নিজের ই-কমার্স সাইট তৈরি করেই একটি দীর্ঘমেয়াদী সফল ও মুনাফা অর্জনকারী ড্রপ শিপিং ব্যবসা চালানো সম্ভব। কি পরিমাণ আয় করতে পারবেন এটি মূলত আপনার নিজের উপর নির্ভর করছে। আপনি যে পরিমাণ খরচ করবেন সেই অনুপাতেই রিটার্ন পাবেন। ড্রপ শিপিং মোটেও কোন ম্যাজিক ফর্মূলা নয়–উল্লেখযোগ্য কাজ এবং সময়ের মাধমে এক্ষেত্রে মূল সাফলতা পাওয়া সম্ভব। তবে এটি একটি টেকসই এবং ঝুঁকিহীন অনলাইন ব্যবসা।

যে কারণে আপনি ড্রপশিপিং করবেন

ড্রপ শিপিংয়ে লক্ষ লক্ষ ডলার বিনিয়োগের দরকার নেই। অর্ডার আছে এমন পণ্য ক্রয়ের অর্ডারের পরিবর্তে, আপনি শুধুমাত্র একটি পণ্য কিনতে পারেন। বিক্রয়ের জন্য কোন পণ্য আপনাকে আগেই কিনতে হচ্ছে না শুধুমাত্র একটি ল্যাপটপ এবং ইন্টারনেট কানেকশনের মাধ্যমেই ড্রপ শিপিং ব্যবসা চালানো সম্ভব।

Sharing is caring!

Leave a Comment