বাংলাদেশি উদ্যোক্তার বানানো রোবটে হচ্ছে কোরিয়ায় ফুড ডেলিভারি

বাংলাদেশি উদ্যোক্তার বানানো রোবটে হচ্ছে কোরিয়ায় ফুড ডেলিভারি

  • সিদরাতুল মুরসালিন ভাষা

লাবিব তাজওয়ার রহমান ২২ বছর বয়সী একজন বাংলাদেশী প্রযুক্তি উদ্যোক্তা। তিনি InclusionX-এর প্রতিষ্ঠাতা এবং একটি সিউল-ভিত্তিক কোম্পানি Neubility-এর সহ-প্রতিষ্ঠাতাদের একজন, যেটি সেলফ ড্রাইভিং ফুড-ডেলিভারি রোবট তৈরি করে।

লাবিব স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির মাত্র 20 বছর বয়সী একজন স্নাতক ছাত্র ছিলেন যখন তিনি তার বন্ধুদের সাথে দক্ষিণ কোরিয়া থেকে শুরু করে স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের বিভিন্ন স্থানে আমাজন, হুন্ডাই প্রভৃতি বিশিষ্ট কোম্পানির বিনিয়োগকারীদের সাথে দেখা করতে শুরু করেছিলেন।.

লাবিব বলেন, “যখন আমরা স্কুলে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করতাম, তখন তহবিলের সন্ধানে আমাদের একজন সম্ভাব্য স্পনসর থেকে অন্যের কাছে যেতে হতো এবং তাদের বোঝাতে হতো যে কেন আমাদের ইভেন্টকে স্পনসর করা তাদের স্বার্থের অংশ ছিল। এটি Neubility-র ক্ষেত্রেও একই রকম, কিন্তু অনেক বড় পরিসরে,”

লাবিব তাজওয়ার রহমান একটি সিউল-ভিত্তিক কোম্পানি নিউবিলিটির একজন সহ-প্রতিষ্ঠাতা, যেটি দৃষ্টি-ভিত্তিক স্থানীয়করণ এবং পথ পরিকল্পনা প্রযুক্তি ব্যবহার করে সেলফ ড্রাইভিং ফুড-ডেলিভারি রোবট তৈরি করে। নিউবিলিটি ইতিমধ্যেই হুন্ডাই মোটরস-এর মত কোম্পানি থেকে তহবিল সুরক্ষিত করেছে।

“মূলত, নিউবিলিটি ‘লাস্ট মাইল’ ডেলিভারির জন্য রোবট তৈরি করে। অর্থাৎ, আমাদের রোবট রেস্তোরাঁ থেকে আপনার খাবারের অর্ডার সংগ্রহ করবে এবং তারপরে কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই আপনার দোরগোড়ায় পৌঁছে দেবে,” লাবিব ব্যাখ্যা করেছেন।

লাবিব 2015 সালে অ্যান্ড্রু লি এবং চেওংহো চো (নিউবিলিটির অন্য দুই প্রতিষ্ঠাতা) এর সাথে দেখা হয়েছিল যখন তিনি ১০ম শ্রেণীতে ছিলেন। তারা সবাই নাসার কেনেডি স্পেস সেন্টারে অনুষ্ঠিত কনরাড অ্যাওয়ার্ডে অংশগ্রহণ করেছিলেন। তারা সবাই ফাইনালিস্ট ছিল এবং প্রতিযোগিতার সময় বন্ধু হয়ে ওঠেন।

“প্রতিযোগিতার পরেও আমরা দীর্ঘদিন ধরে যোগাযোগ রেখেছিলাম এবং আমরা সবসময় ভাবছিলাম যে আমরা একসাথে কিছু করতে পারি। অবশেষে, আমরা নিউবিলিটি নিয়ে এসেছি,” লাবিব স্মরণ করে।

“প্রাথমিকভাবে, আমরা গেমিং এক্সেসরিজ তৈরি করতে চেয়েছিলাম এবং আমরা এক বা দুই বছর ধরে এই ধারণাটি নিয়ে কাজ করেছি। কিন্তু শেষ পর্যন্ত, আমরা ডেলিভারি রোবট তৈরির দিকে অগ্রসর হলাম যেহেতু দক্ষিণ কোরিয়ার কর্পোরেশনগুলি হিউম্যান ডেলিভারি পরিষেবার বিকল্প খুঁজছিল,” তিনি যোগ করেছেন।

দৃশ্যত, দক্ষিণ কোরিয়ার নাগরিকরা ই-কমার্স সাইট ব্যবহারে বেশি অভ্যস্ত। অত্যন্ত উচ্চ চাহিদা এবং বিশ্বব্যাপী ই-কমার্স বাজারের বিকাশের কারণে, কোরিয়ান ই-কমার্স কোম্পানিগুলিতে ডেলিভারির জন্য মানব শ্রম ব্যবহার করা ক্রমবর্ধমানভাবে কঠিন হয়ে উঠছে এবং তারা আরও দক্ষ বিকল্পের সন্ধান করছে, বিশেষ করে অটোমেশন আকারে৷

যেকোনো স্টার্ট-আপের জন্য সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ হলো স্থায়িত্ব এবং লাবিব সম্মত হন।

“হ্যাঁ, এটা খুব কঠিন। কিন্তু আমাদের অংশীদারদের দ্বারা আমাদের মাইলফলকের একটি সেট দেওয়া হয়েছে। আমরা প্রতিটি মাইলফলকে পৌঁছানোর সাথে সাথে আমরা তাদের কাছ থেকে আরও তহবিল চাইতে পারি,” লাবিব বলেন।

তারা বিভিন্নভাবে অক্ষম শিশুদের প্রতিভা প্রদর্শন করে বেশ কয়েকটি ভিডিও তৈরি করেছে যার মধ্যে একটি ২ মিলিয়নেরও বেশি ভিউ পেয়েছে। ঈদ, পহেলা বৈশাখ ইত্যাদি বিশেষ অনুষ্ঠানে তারা এই শিশুদের জন্য অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

Sharing is caring!

Leave a Comment