গ্লোবাল স্টার্টআপ ইকোসিস্টেম প্রতিবেদন ২০২১ প্রকাশিত

গ্লোবাল স্টার্টআপ ইকোসিস্টেম প্রতিবেদন ২০২১ প্রকাশিত

  • উদ্যোক্তা ডেস্ক

স্টার্টআপ জিনোম ও গ্লোবাল এন্ট্রাপ্রেনারশিপ নেটওয়ার্ক জেন গত বুধবার (২২ সেপ্টেম্বর) গ্লোবাল স্টার্টআপ ইকোসিস্টেম প্রতিবেদন ২০২১ প্রকাশ করেছে। গ্লোবাল স্টার্টআপ ইকোসিস্টেম প্রতিবেদন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এবং ব্যাপক পঠিত গবেষণা প্রতিবেদন। বিশ্বের ২৮০টি উদ্ভাবনী ইকোসিস্টেম এবং ৩০ লাখ স্টার্টআপ বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনটিতে বিশ্বের ১৪০টি ইকোসিস্টেম স্থান পেয়েছে।

গ্লোবাল এন্ট্রাপ্রেনারশিপ নেটওয়ার্ক (জেন) এশিয়া অঞ্চলের উদ্যোক্তা ইকোসিস্টেমকে শক্তিশালী করতে কাজ করছে। জেনের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট জনাথন ওটসম্যান বলেন, এই তালিকা উদীয়মান ইকোসিস্টেমগুলোকে র‌্যাংকিয়ে আরও সামনের দিকে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করবে। এছাড়া নবীন উদ্যোক্তারা একটি গণতান্ত্রিক প্রক্রিয়া দেখে উৎসাহিত হবেন। এই তালিকা উদ্যোক্তাদের উদ্ভাবনী শক্তি ও কর্মসংস্থান সৃষ্টিকে উদ্দীপ্ত করবে।

অপরদিকে স্টার্টআপ জিনোমের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকমর্তা জে এফ গাথিয়ার বলেন, উদ্যোক্তা, নীতিনির্ধারক ও কমিউনিটি নেতারা বিশ্বজুড়ে একটি উৎপাদনশীল ও প্রযুক্তিনির্ভর ইকোসিস্টেম গড়ে তোলার জন্য কঠোর পরিশ্রম করছেন। এতে অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে এবং প্রচুর কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। গ্লোবাল স্টার্টআপ ইকোসিস্টেম রিপোর্ট হল জ্ঞানের ভিত্তি যেখানে একটি বৈশ্বিক নেটওয়ার্ক হিসাবে অর্থনৈতিক প্রভাব সৃষ্টিকারী নীতিমালা তৈরি করা হয়।

বিস্তারিত প্রতিবেদন পাওয়া যাবে এই লিংকে: https://startupgenome.com/report/gser2021

Sharing is caring!

Leave a Comment