৩৭ দেশে রপ্তানি হচ্ছে শ্রীমঙ্গলের পুতুল

৩৭ দেশে রপ্তানি হচ্ছে শ্রীমঙ্গলের পুতুল

  • উদ্যোক্তা ডেস্ক

শ্রীমঙ্গলের  মেয়েদের হাতে বোনা পুতুল বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। শ্রীমঙ্গলস্থ ‘ক্রেল’ (ক্লাইমেট রেজিলিয়েন্ট ইকোসিস্টেম এন্ড লাইভলিহুড) নামক বেসরকারি সংস্থার ব্যবস্থাপনায় মহিলাদের বিকল্প আয়বর্ধক কার্যক্রমের অধীনে ‘হাতে বুনানো প্রশিক্ষণ সোসাইটি’ নামের  অপর একটি বেসরকারি সংস্থা এই পুতুল তৈরি এবং বিদেশে রপ্তানির কার্যক্রম বিগত দুই বছর যাবত্ চালিয়ে আসছে।

ক্রেল-এর রিজিওনাল কো-অর্ডিনেটর  মাজহারুল ইসলাম জাহাঙ্গীর জানান, এতদঞ্চলের বনভূমি ও  জলাভূমি সম্পদ রক্ষার উদ্দেশে এই সম্পদের উপর নির্ভরশীল পরিবারগুলোর জন্য বিকল্প জীবিকার ব্যবস্থা  করতে গৃহীত অন্যান্য কার্যক্রমের সঙ্গে মহিলাদের জন্য এই হাতে পুতুল বুনানো কার্যক্রম পরিচালিত হচ্ছে। তিনি জানান, লাউয়াছড়া, হাইলহাওর, রেমাকালেঙ্গা, সাতছড়ি ও খাদিমনগরের বনভূমি ও জলভূমি সম্পদ ব্যবহারকারীদের মধ্যে এ পর্যন্ত চারশ’ জনকে পুতুল তৈরির প্রশিক্ষণ দেয়া হয়েছে। স্কুল-কলেজের ছাত্রী হতে গৃহিণী— বিভিন্ন বয়সী মেয়েরা এই প্রশিক্ষণ নিচ্ছেন। প্রতি ব্যাচে ২৫ জনকে প্রশিক্ষণ দেয়া হয়। প্রতিদিন দুই ঘন্টা হিসাবে দুইমাসব্যাপী প্রশিক্ষণ চলে।

‘হাতে বুনানো প্রশিক্ষণ সোসাইটির’ প্রশিক্ষকরা বিনামূল্যে এই প্রশিক্ষণ দেন এবং পুতুল তৈরির সব উপকরণও তারা সরবরাহ করেন। সুই,সুতা,উল, কাপড় প্রভৃতি দিয়ে একেকটি পুতুল তৈরি করে তারা পান ৩০ টাকা হতে ৬০ টাকা পর্যন্ত। র‌্যাটেল, অক্টোপাস, মনস্টার, আউল, ক্যাটারপিলার, জিরাফ, ব্যালেরিনা, এলিফেন্ট— এমন ১৭ রকম পুতুলের জন্য পৃথক পৃথক ডিজাইন ও রঙ ব্যবহার করা হয়। হাতে বোনা এসব পুতুল  ‘পাভেল’ ব্র্যান্ড নামে ইউরোপ ও আমেরিকার ৩৭টি দেশে রপ্তানি হচ্ছে।

সূত্র: ইত্তেফাকfavicon59-4

Sharing is caring!

Leave a Comment