চন্দ্রযাত্রায় ৭ দেশ

চন্দ্রযাত্রায় ৭ দেশ

  • সিদরাতুল মুরসালিন ভাষা

আগামী বছরে সৌরজগতের অন্যতম জনপ্রিয় গন্তব্য হবে চাঁদ। কয়েকটি কোম্পানি সহ ভারত, জাপান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সাতটি মিশন সেখানে যাচ্ছে।

NASA এর 93-বিলিয়ন মার্কিন ডলারের আর্টেমিস প্রোগ্রামটি এই বছরের প্রথম প্রবর্তনের সাথে বেশিরভাগ আকর্ষণ নিজেদের প্রতি নিয়ে আসতে পারে কারণ এটি চাঁদে নভোচারী পাঠানোর প্রথম পদক্ষেপ। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র এমন অনেক দেশ এবং বেসরকারি কোম্পানির মধ্যে একটি যা শীঘ্রই মিশন চালু করার পরিকল্পনা করছে, বিজ্ঞানীরা যা বলছেন তা চন্দ্র অন্বেষণের একটি নতুন স্বর্ণযুগ হতে পারে।

বিজ্ঞানই একমাত্র চালিকা শক্তি নয়। মিশনের উত্তেজনাও বেশ কয়েকটি দেশ এবং বাণিজ্যিক খেলোয়াড়দের তাদের প্রযুক্তিগত দক্ষতা দেখাতে এবং তাদের চিহ্ন তৈরি করার ক্রমবর্ধমান উচ্চাকাঙ্ক্ষার ইঙ্গিত দেয়, বিশেষ করে এখন চাঁদে যাওয়া আগের চেয়ে সহজ এবং সস্তা।

“কোরিয়ার মহাকাশ অনুসন্ধানের সক্ষমতা সুরক্ষিত ও যাচাই করার এবং চাঁদের নতুন বৈজ্ঞানিক পরিমাপ প্রাপ্ত করার প্রথম পদক্ষেপ”, বলেছেন কোরিয়া অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস-এর একজন গ্রহ বিজ্ঞানী, যিনি মিশনের একটি যন্ত্র ডিজাইনকারী বিজ্ঞান দলের সদস্য। “আমরা চন্দ্র মিশনের এই নতুন তরঙ্গে যোগদান উপভোগ করছি।”

আরও চারটি দেশ ২০২২ সালে চাঁদে পৌঁছানোর লক্ষ্যে রয়েছে। জাপানের SLIM (চাঁদের বিশ্লেষণের জন্য স্মার্ট ল্যান্ডার), যা এই বছরের শেষের দিকে উৎক্ষেপণের সম্ভাবনা রয়েছে, একটি নির্দিষ্ট স্থানে অবতরণ করার চেষ্টা করবে, যা অন্য কোনো দেশ কখনও করতে পারেনি। সেই মিশনটি টোকিও-ভিত্তিক কোম্পানি, আইস্পেসের একটি মিশন, যা এই বছর চালু হতে চলেছে। এটি হবে চাঁদে দেশের প্রথম অভিযান।

ভারতের চন্দ্রযান-3, বর্তমানে আনুষ্ঠানিকভাবে আগস্টে উৎক্ষেপণের জন্য নির্ধারিত হয়েছে যা বিলম্বিত হতে পারে, ভারতের পূর্ববর্তী চন্দ্র ল্যান্ডার মিশনের ব্যর্থতার পরে, চন্দ্রপৃষ্ঠে একটি ল্যান্ডার এবং রোভার পেতে দেশের দ্বিতীয় প্রচেষ্টা হবে।

রাশিয়ার লুনা-25 ল্যান্ডার, দক্ষিণ মেরু অঞ্চলে জুলাইয়ে উৎক্ষেপণের জন্য নির্ধারিত, 1976 সালে সোভিয়েত ইউনিয়নের পূর্ববর্তী চন্দ্র ল্যান্ডার মিশনের পর থেকে এটিই হবে চাঁদের পৃষ্ঠে দেশের প্রথম ভ্রমণ। এবং সংযুক্ত আরব আমিরাত তার প্রথম যাত্রা শুরু করছে। রশিদ নামে একটি রোভারের সাথে চন্দ্র মিশন, এই বছরের শেষের দিকে লঞ্চ হওয়ার কথা। এই ফ্লাইটটি সম্ভাব্যভাবে একটি বাণিজ্যিক মিশনের মাধ্যমে চাঁদে অগ্রগামী ভ্রমণ হিসাবে প্রথম চিহ্নিত করবে। ক্যালিফোর্নিয়ার হথর্নে স্পেসএক্স (SpaceX) দ্বারা ডিজাইন করা রকেটে রশিদকে একটি ল্যান্ডারে পৃষ্ঠে নিয়ে যাওয়া হবে যা চন্দ্রের কক্ষপথে চড়ে যাবে। অন্যান্য সংস্থাগুলিও একটি NASA প্রোগ্রামের অংশ হিসাবে চাঁদের দিকে যাচ্ছে, যা অন্য বিশ্বের বাণিজ্যিক ভ্রমণের সূচনা করে৷

মিশনগুলি এবং কখন তারা চালু হবে সে সম্পর্কে এই অভিযান পরিচালনাকারী জাতীয় মহাকাশ সংস্থাগুলি খুব সামান্য তথ্য প্রদান করছে, তাও সময়সূচী ঘন ঘন পরিবর্তন করে। বিজ্ঞানীরা আরও বলেছেন যে ইউক্রেনের যুদ্ধ রাশিয়ার মিশনগুলিকে বিলম্বিত করা – এবং অন্যান্যদের উপরও অপ্রত্যাশিত প্রভাব ফেলতে পারে।

এটা খুবই উত্তেজনাপূর্ণ এবং “চাঁদে যাওয়ার মহাকাশযানের এই মিশনে জাতিগত ঐক্য থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ”, বলেছে  ব্রাউন ইউনিভার্সিটির গ্রহ ভূতত্ত্ববিদ জেমস হেড, যিনি ১০৭০ এর দশকে নাসার অ্যাপোলো মহাকাশচারীদের প্রশিক্ষণে জড়িত ছিলেন। “এখানে অনেক অমীমাংসিত প্রশ্ন রয়েছে যা বিভিন্ন রোবোটিক এবং মানবিক ক্ষমতার জোরে সমাধান করা যেতে পারে।

Sharing is caring!

Leave a Comment