মঙ্গলে মহাকাশযান পাঠাবে চীন

মঙ্গলে মহাকাশযান পাঠাবে চীন

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক

মঙ্গল গ্রহে নিজেদের প্রথম মহাকাশযান অবতরণ করাতে চায় চীন। আর সেটি ২০২০ সালের মধ্যেই। চীনের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন-এর পরিচালক জু দাজে এই কথা জানিয়েছেন। তিনি গত শুক্রবার দেশটির রাজধানী বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে চীনের এই পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জানান। সংবাদ : বার্তা সংস্থা এএফপি।

সংবাদ সম্মেলনে জু দাজে বলেন, ২০২০ সালের মধ্যে সময়ের মঙ্গল অভিযানকে করাটাকে চ্যালেঞ্জ বিবেচনা করছেন তারা। এতা অল্প সময়ে এটা করতে পারাটা হয়তো আমাদের জন্য কঠিন হয়ে যাবে। তবুও আমরা এই লক্ষ্যে কাজ করে যাব।

চীনের মঙ্গল অভিযান সম্পর্কে তিনি বলেন, ‘আমরা মঙ্গলের মাটি পরীক্ষা এবং গ্রহটির সম্পর্কে বিস্তারিত তথ্য অনুসন্ধান করা। আমাদের বিশেষ লক্ষ্য থাকবে গ্রহটিতে পানির উৎস খুঁজে বের করা।’ তিনি আরো বলেন, ‘আমরা যদি এই অভিযানে সফল হতে পারি, তাহলে সেটি হবে মহাকাশ গবেষণায় চীনের সবচেয়ে বড় সাফল্য।’

চীন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে মহাকাশ গবেষণা নিয়ে কাজ করে যাচ্ছে। তবে এ ক্ষেত্রে চীনের চেয়ে এগিয়ে আছে এশিয়ার আরেক দেশ ভারত। ভারত ২০১৪ সালের সেপ্টেম্বরে মঙ্গলের কক্ষপথে একটি সফল অভিযান চালায়।

সাম্প্রতিক চাঁদে মহাকাশযান পাঠায় চীন। তবে ‘ইউতু’ নামের এই মহাকাশযানটি যান্ত্রিক ত্রুটির কারণে বিকল হয়ে যায়। ২০১৮ সালের মধ্যে আবারও নতুন করে চন্দ্রাভিযান শুরু করবে চীন।  এজন্য ‘চ্যাঙ্গে-৪’ নামে একটি মহাকাশযান প্রস্তুত করা হচ্ছে। ‘চ্যাঙ্গে’ হল চীনা পুরাণে চাঁদের দেবীর নাম। দেবীর নামানুসারেই এই মহাকাশযানটির নাম রাখা হয়েছে।

Sharing is caring!

Leave a Comment