চক্ষু চিকিৎসায় ক্যারিয়ার

চক্ষু চিকিৎসায় ক্যারিয়ার

  • ক্যারিয়ার ডেস্ক 

দু অক্ষরের ছোট্ট শব্দ চোখ। চোখের গঠন বেশ জটিল। বিভিন্ন অংশ নিয়ে এই চোখ গঠিত, যেমন-কর্নিয়া, আইরিস, রেটিনা, অ্যাকোয়াস হিউমার, ভিট্রিয়াস হিউমার, অপটিক নার্ভ ইত্যাদি। ঠিকঠাক দেখার জন্য কর্নিয়া থেকে অপটিক নার্ভ প্রত্যেকেই একটা নির্দিষ্ট ছন্দে কাজ করে। ছোট্ট বলের মতো এই চোখ থাকে হাড়ের মজবুত কোটরের মধ্যে। আর সামনের দিকের খানিকটা বেরিয়ে আসা অংশ ঢাকা থাকে চোখের পাতা দিয়ে বাইরে দিয়ে চোখের সাদা যে অংশ দেখা যায় তাকে বলে স্কেলেরা। আপনার কর্মব্যস্ত জীবনে চোখের ভূমিকা অপরিসীম। চোখের কোন ক্ষতি হলে সারাতে দক্ষ লোক ছাড়া হয় না। আমাদের দেশে একেক জন একেক পেশায় যোগ দিতে পছন্দ করেন। এর মধ্যে অনেকেই মানবিক সেবায় নিজের ক্যারিয়ার বা কর্মজীবন গড়ে তুলতে চান। বিশেষ করে ডাক্তারি পেশায়। এ ধরনের পেশায় যেসব শিক্ষার্থীদের আগ্রহ আছে তারা চক্ষু চিকিৎসার ওপর পড়াশোনা করতে পারেন। এ বিষয়ে দেশেই ডিপোমা, স্নাতক, স্নাতকোত্তর ও ফেলোশিপ প্রশিক্ষণ নেয়ার সুযোগ আছে। বিদেশে চক্ষু চিকিৎসা বিষয়ে পড়াশোনা ও কাজ করাটা বেশ জনপ্রিয় হলেও বাংলাদেশে এখনো তেমনটি হয়নি। তবে চক্ষু চিকিৎসা বিষয়ে দেশে বর্তমানে ডিপোমা আর স্নাতক দুই বিভাগেই পড়াশোনার সুযোগ রয়েছে। যদিও এই বিষয়ে পড়াশোনা বা প্রশিক্ষণের ব্যাপক সুযোগ তৈরি না হলেও সময় ও চাহিদার কারণে কিছু শিক্ষার্থী এ বিষয়ে পড়াশোনা ও কাজ করতে আগ্রহী হয়ে উঠছেন। ডিপোমা কোর্স চক্ষু চিকিৎসাবিষয়ক দুই বছর মেয়াদি ডিপোমা ইন অফথালমিক টেকনিক প্রোগ্রাম। এ বিষয়টিতে অ্যানাটমি অ্যান্ড ফিজিওলজি অব আই, কমন ডিজিজেস অব হিউম্যান আই, ফিজিক্যাল অ্যান্ড ভিজ্যুয়াল অপটিকস, অফথালমিক ডায়াগনস্টিক, অফথালমিক ইনস্ট্রুমেন্টেশনসহ চক্ষু চিকিৎসার প্রাথমিক সবকিছু হাতেকলমে শেখানো হয় এ কোর্সে। এ কোর্সে ভর্তি হলে একজন রোগীর চোখ পরীক্ষার প্রাথমিক প্রক্রিয়া, রোগীকে চশমা দেয়ার নিয়ম থেকে শুরু করে চক্ষু চিকিৎসার মৌলিক সব বিষয় শেখা যাবে। পূর্ণকালীন এই কর্মসূচিতে শিক্ষার্থীদের তাত্ত্বিক, ব্যবহারিক ও ক্লিনিক্যাল তিনটি বিভাগে নিবিড় প্রশিক্ষণ দেয়া হয়। বর্তমানে বাংলাদেশে ইস্পাহানি ইসলামিয়া চক্ষু ইনস্টিটিউট ও হাসপাতালে এ ধরনের কোর্স করার সুযোগ রয়েছে। ডিপোমা ইন অফথালমিক টেকনিক প্রোগ্রামে ভর্তি হতে আগ্রহীদের নির্দিষ্ট সময়ে আবেদন করতে হয়। দুই কপি পাসপোর্ট সাইজ ছবি, জীবনবৃত্তান্ত, এইচএসসি পাসের সার্টিফিকেটসহ প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত কপির সঙ্গে মুঠোফোন নম্বর দিয়ে আগ্রহী ব্যক্তির নিজ হাতে লেখা আবেদনপত্র পাঠাতে হয়। ফার্মগেট কৃষি বিপণন অধিদপ্তর থেকে ৫০ গজ দক্ষিণ দিকে ইস্পাহানী ইসলামিয়া আই ইনস্টিটিউট এন্ড হসপিটালটি অবস্থিত ঠিকানা : ফার্মগেট, শেরে বাংলা নগর, খামার বাড়ি, ঢাকা ১২১৫।

স্নাতক কোর্স:  চক্ষু চিকিৎসা বিষয়ে পড়াশোনায় দুই বছর মেয়াদি ডিপোমা কোর্স ছাড়াও আছে চার বছর মেয়াদি বিএসসি ইন অফটিমেট্রি বিষয়ক স্নাতক কোর্সও। যেটি করা যাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজির অধীনে চট্টগ্রাম আই ইনফারমারি ও প্রশিক্ষণ কেন্দ্র থেকে। প্রতিবছর জানুয়ারিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে আবেদনকারীদের মধ্য থেকে ১৫ জন পড়ার সুযোগ পান এ বিষয়ে। এ ব্যাপরে চাইলে যোগাযোগ করতে পারেন এ ঠিকানায়, চট্টগ্রাম আই ইনফারমারি ও প্রশিক্ষণকেন্দ্র, পাহাড়তলী, চট্টগ্রাম।

পড়তে যা দরকার: বিজ্ঞান বিভাগ থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা পড়তে পারবেন এ বিষয়ে। তবে ন্যূনতম জিপিএ ২ দশমিক ৫ অথবা দ্বিতীয় বিভাগ থাকতে হবে। আবেদনকারীদের মধ্য থেকে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে নির্বাচিত নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী এ বিষয়টি পড়ার সুযোগ পাবেন। তবে ২৫ বছরের অধিক বয়সী কেউ এই বিষয়ে পড়ার সুযোগ পাবেন না। এই বিষয়ে অধ্যয়নরত অবস্থায় কোনো শিক্ষার্থী অন্য কোনো খণ্ডকালীন চাকরি বা প্রশিক্ষণ কোর্সে অংশ নিতে পারবেন না। আসন ও খরচ প্রতি সেশনে ২০ জন শিক্ষার্থী এ কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তবে আবেদনকারীদের সংখ্যা ও মানের ওপর ভিত্তি করে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারা আরও জানান, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের দুই বছর মেয়াদি এ ডিপ্লোমা কোর্সে পড়তে কোনো ধরনের টাকা-পয়সা খরচ করতে হবে না। তবে থাকা-খাওয়ার খরচ শিক্ষার্থীর নিজেকে বহন করতে হবে।favicon59

Sharing is caring!

Leave a Comment