কানাডায় উচ্চশিক্ষাবিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর

কানাডায় উচ্চশিক্ষাবিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর

  • ক্যাম্পাস ডেস্ক 

কানাডার খ্যাতনামা ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশ সরকারের উচ্চশিক্ষাবিষয়ক এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

প্রথমবারের মতো স্বাক্ষরিত এই সমঝোতা স্মারকের অধীনে বাংলাদেশ সরকার ও ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের যৌথ আর্থিক সহায়তায় বাংলাদেশ থেকে প্রায় ৪০ জন উচ্চশিক্ষার্থী ওই বিশ্ববিদ্যালয়ে পিএইচডি পর্যায়ে শিক্ষা গ্রহণ করতে আসবেন। শিক্ষা শেষে তাঁরা বাংলাদেশের বঙ্গমাতা জাতীয় সেলুলার ও আণবিক গবেষণা কেন্দ্রে (বিএনসিএমআরসি) গবেষণাকাজে নিয়োজিত হবেন।

গত সোমবার (৩০ সেপ্টেম্বর) কানাডার রাজধানী অটোয়ায় দেশটির বাংলাদেশ হাইকমিশনের সার্বিক তত্ত্বাবধানে বিএনসিএমআরসি ও বিএমআরসির (বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল) বাংলাদেশ ম্যাকগিল ইউনিভার্সিটি স্কলারশিপ প্রোগ্রাম শীর্ষক এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ও উপাচার্য অধ্যাপক সুজানে ফর্টিয়ার ও বিএনসিএমআরসির প্রকল্প পরিচালক ডা. মাহমুদ-উজ-জাহান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। একই বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের ভিজিটিং প্রফেসর ড. আবু সাদাত মোহাম্মাদ নোমান স্মারক স্বাক্ষরে বিশেষ সহযোগিতা প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের সাংসদ ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের সভাপতি হাবিব ই মিল্লাত। বিশেষ অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান।

Sharing is caring!

Leave a Comment