পড়ুন কোয়ালিটি ম্যানেজমেন্টে

পড়ুন কোয়ালিটি ম্যানেজমেন্টে

  • ক্যারিয়ার ডেস্ক

দিনবদলের সঙ্গে সঙ্গে পরিবর্তন এসেছে মানুষের চাহিদা ও রুচির। পরিবর্তন এসেছে মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে। পোশাক-পরিচ্ছদেও এসেছে নতুনত্বের ছোঁয়া। আর এসব পরিবর্তন যারা করবে এবং যেভাবে করবে তাদেরই সম্পূর্ণ আধুনিক ধারায় হাতে-কলমে বাস্তব প্রশিক্ষণ দিয়ে দেশের বেকারত্ব দূরীকরণের অঙ্গীকার নিয়ে কাজ করে যাচ্ছে বাংলাদেশ গার্মেন্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (বিজিএমআই)। বাংলাদেশের গার্মেন্ট সেক্টর থেকে প্রতি বছর হাজার হাজার বৈদেশিক মুদ্রা অর্জন করা হচ্ছে । আর এমনই একটি সেক্টরে সফলভাবে ক্যারিয়ার গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে বিজিএমআই।

পড়ার বিষয়

অ্যাপারেল মার্চেন্ডাইজিং, ফ্যাশন ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল পেটার্ন ম্যাকিং, ওয়ার্ক স্টাডি, সোস্যাল কমপ্লায়েন্সসহ কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম কোর্সগুলোর ওপর এক বছর ও ছয় মাস মেয়াদি প্রশিক্ষণ প্রদান করা হয়। ছয় মাসের কোর্স সম্পন্ন করতে ৩০ হাজার এবং এক বছর মেয়াদি কোর্সের জন্য ৫০ হাজার টাকা খরচ হবে। পোশাক তৈরির ক্ষেত্রে তন্তু থেকে সুতা, সুতা থেকে কাপড়, কাপড়ের রঙ, ছাপা ও ধৌতকরণ, আন্তর্জাতিক বাজারের চাহিদা অনুযায়ী রুচিসম্মত পোশাক তৈরি, বায়ার ডিলিংস, কস্টিং কনজামশন ইত্যাদি সম্পর্কে শিক্ষা দেওয়া হয়। শুধু প্রশিক্ষণই নয়, প্রশিক্ষণার্থীদের এমনভাবে গড়ে তোলা হয় যেন বাস্তব ক্ষেত্রে তাদের জড়তা কাটিয়ে একজন ভালো কমিউনিকেটর হিসেবে গড়ে উঠতে পারে। করপোরেট বিহেভিয়ার, ভাষাগত সমস্যা সমাধান সর্বোপরি জব মার্কেট উপযুক্ত করে গড়ে তোলা হয়।

প্রফেশনাল কোর্স

বিজিএমআই প্রফেশনাল কোর্সের মাধ্যমে শুধু গার্মেন্ট বিষয়ে শিক্ষা প্রদান করে। যেমন ফ্যাশন ডিজাইনে-ইন্ট্রুডাকশন টু ফ্যাশন, অ্যালিমেন্টস অব ডিজাইন, টেক্সটাইল, বডিস অ্যান্ড ভেরিয়েশন্স, প্রোডাক্ট অ্যান্ড ডেভেলপমেন্ট আবার অ্যাপারেল মার্চেন্ডাইজিং-ইন্ট্রুডাকশন টু মার্চেন্ডাইজিং অ্যান্ড আরএমজি ইন্ডাস্ট্রিজ, প্রোডাকশন টার্মিনলজি, টেক্সটাইল টার্মিনলজি, কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম প্রভৃতি সম্পর্কে শিক্ষা দেওয়া হয়। যারা এসব বিষয়ে পড়শোনা শেষ করেছে এবং রয়েছে জব এক্সপেরিয়েন্স তাদের দিয়েই প্রশিক্ষণ দেওয়া হয়।

কাজের ক্ষেত্র

এসব বিষয়ে প্রশিক্ষণে পর গার্মেন্ট সেক্টরে, বুটিক হাউসগুলোতে চাকরিসহ বিজনেস করা যেতে পারে। প্রশিক্ষণের গুরুত্ব সম্পর্কে বিজিএমআইর সিইও মো. মোনায়েম ভূঁইয়া বলেন, পোশাক শিল্প আমাদের দেশে একটি সম্ভাবনাময় শিল্প, এখানে সব সময় পর্যাপ্ত পরিমাণ লোকবল প্রয়োজন হয় তাই এর চাহিদা কখনও শেষ হবে না। তিনি প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে আরও বলেন, তিনি বিজিএমকে এমন একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চান যেন শিক্ষার্থীরা এই বিষয়গুলো পড়তে উৎসাহ পায় এবং গার্মেন্ট সেক্টরকে আরও সমৃদ্ধ করে। ফ্যাশন ডিজাইনিং ও কোয়ালিটি ম্যানেজমেন্ট বিষয়ে প্রশিক্ষণ নিতে হলে যে কোনো বিষয়ে এইচএসসি/সমমান ও মার্চেন্ডাইজিং এবং এইচআর কোর্সে যে কোনো বিষয়ে গ্র্যাজুটেড হতে হবে।

যোগাযোগ

বিজিএমআই : বাড়ি ১১, রোড ৩, সেক্টর ৬, উত্তরা, ঢাকা। ফোন- ০১৯১১৫৬২৬৭৭।favicon59

Sharing is caring!

Leave a Comment