বেকারত্ব নিরসনে যুব উন্নয়ন প্রশিক্ষণ

বেকারত্ব নিরসনে যুব উন্নয়ন প্রশিক্ষণ

  • ক্যারিয়ার ডেস্ক

বেকারত্ব দূরীকরণে সরকার বিভিন্ন কর্মসূচী পরিচালনা করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্যে একটি কর্মসূচী হচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান। সারা দেশে যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এসব প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে আপনিও গড়তে পারেন ক্যারিয়ার।

কাদের জন্য প্রশিক্ষণ

বাংলাদেশ যুব উন্নয়ন অধিদপ্তরের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নকেন্দ্রের অধ্যক্ষ এইচ এম জিল্লুর রহমান জানান, ১৮ থেকে ৩৫ বছর বয়সী নারী-পুরুষ যে কেউ এসব প্রশিক্ষণে অংশ নিতে পারেন। তবে এর জন্য থাকতে হবে উদ্যম আর প্রতিষ্ঠিত হওয়ার আকাঙ্ক্ষা। প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হতে আগ্রহীরা ভর্তি হতে পারবেন নিজের পছন্দমতো কোর্সে। শিক্ষিত বেকার যুবকরা প্রশিক্ষণ নিয়ে নিজেই কাজের ক্ষেত্র তৈরি করে নিতে পারেন। স্ব-স্ব কাজের ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির জন্যও এসব কোর্স সহায়ক।

ভর্তির যোগ্যতা

কোর্সভেদে শিক্ষাগত যোগ্যতায় ভিন্নতা রয়েছে। পশু ও মৎস্যসম্পদ, কৃষি, বস্ত্র, তাঁত, ক্ষুদ্র ও কুটির শিল্প, প্রিন্টিং, যানবাহন মেরামত, ওয়েল্ডিং ও ফটোগ্রাফি কোর্সে পঞ্চম শ্রেণি পাস হলেই ভর্তির সুযোগ মেলে। গবাদি পশু পালন, প্রাথমিক চিকিৎসা, মাংস প্রক্রিয়াজাতকরণ ও বিপণন, পোশাক তৈরি, ব্লক-বাটিক, ইলেকট্রিক্যাল ও হাউজওয়্যারিং, সোয়েটার নিটিং, লিংকিং মেশিন অপারেটিং, ওভেন সুইং মেশিন অপারেটিং, মোবাইল সার্ভিসিং ও রিপেয়ারিং কোর্সে ভর্তির জন্য অষ্টম শ্রেণি পাস হতে হবে। বিউটিফিকেশন, রেফ্রিজারেশন, ইলেকট্রনিকস কোর্সে এসএসসি, মডার্ন অফিস ম্যানেজমেন্ট ও কম্পিউটার কোর্সে ভর্তির যোগ্যতা এইচএসসি। প্রতি ব্যাচে ৩০ থেকে ৫০ জন ভর্তির সুযোগ পায়। কোর্স চালুর শুরুতে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রশিক্ষণকেন্দ্রে যোগাযোগ করেও জানা যায় ভর্তির সময়সূচি। সাধারণত সংক্ষিপ্ত মৌখিক পরীক্ষার মাধ্যমেই ভর্তির জন্য বাছাই করা হয়।

কোর্সের মেয়াদ ও ফি

শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্রের সহকারী পরিচালক আবদুল জব্বার জানান, প্রধানত দুই ধরনের কোর্স পরিচালিত হয়-প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক। প্রাতিষ্ঠানিক কোর্স এক থেকে ছয় মাস মেয়াদি। অপ্রাতিষ্ঠানিক কোর্সগুলোর সময়কাল সাত থেকে ২১ দিন। এ ছাড়া চাহিদাভেদে নির্দিষ্ট কিছু এলাকায় পরিচালিত হয় ভ্রাম্যমাণ প্রশিক্ষণকোর্স। কোর্সভেদে আবাসিক ও অনাবাসিক উভয় ধরনের সুযোগ রয়েছে। আবাসিক কোর্সে প্রশিক্ষণার্থীদের বিনা মূল্যে আবাসন সুবিধার পাশাপাশি খাওয়া-ভাতা বাবদ মাসে দেওয়া হয় এক হাজার ২০০ টাকা। তবে অনাবাসিকের ক্ষেত্রে এ ভাতা প্রযোজ্য নয়। যুব উন্নয়ন অধিদপ্তরে প্রতিটি কোর্সেই নামমাত্র মূল্যে ভর্তি হওয়া যায়। বেশির ভাগ কোর্সেই ভর্তির জন্য প্রয়োজন হয় মাত্র ৫০ থেকে ৫০০ টাকা। কোর্সভেদে ভর্তি ফি ভিন্ন হয়। ফেরতযোগ্য জামানত হিসেবে অনেক ক্ষেত্রে জমা দিতে হয় ১০০ টাকা। ছয় মাস মেয়াদি অনাবাসিক কম্পিউটার বেসিক কোর্সে এক হাজার টাকা, গ্রাফিকস কোর্সে দুই হাজার টাকা ভর্তির জন্য জমা দিতে হবে। মৎস্য চাষ, ব্লক-বাটিক, স্ক্রিন প্রিন্টিং এবং ব্লক প্রিন্টিং কোর্সে ভর্তি হওয়া যাবে বিনা মূল্যে।

কোর্স শেষে ঋণের ব্যবস্থা

প্রশিক্ষণ শেষে আত্মকর্মসংস্থানমূলক প্রকল্পের জন্য সহজ শর্তে যুব ঋণপ্রাপ্তির সুযোগ রয়েছে। এক বছর মেয়াদি ঋণপ্রাপ্তির পর সফলতার ভিত্তিতে সর্বোচ্চ তিনবার ঋণ পাওয়া যাবে। একক ঋণের পরিমাণ প্রশিক্ষণের ধরনভেদে ২০ হাজার থেকে ৭৫ হাজার টাকা এবং গ্রুপভিত্তিক প্রত্যেকের পাঁচ ধাপে সর্বোচ্চ ৬০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। ঋণপ্রাপ্তির ক্ষেত্রে জামানতের প্রয়োজন হয় না। এ ছাড়া যুব উন্নয়ন অধিদপ্তরে প্রশিক্ষণ শেষে প্রাপ্ত সনদ দেখিয়ে কর্মসংস্থান ব্যাংক থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে।

প্রাতিষ্ঠানিক যত কোর্স

যুব প্রশিক্ষণকেন্দ্রের ডেপুটি কো-অর্ডিনেটর সেলিম খান জানান, গবাদি পশু, হাঁস-মুরগি পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি, পোশাক তৈরি, কম্পিউটার বেসিক ও গ্রাফিকস, ইলেকট্রিক্যাল অ্যান্ড হাউস ওয়্যারিং, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ইলেকট্রনিকস, ব্লক প্রিন্টিং, ব্লক, বাটিক ও স্ক্রিন প্রিন্টিং, মডার্ন অফিস ম্যানেজমেন্টে কম্পিউটার অ্যাপ্লিকেশন, সোয়েটার নিটিং, লিংকিং মেশিন অপারেটিং, ওভেন সুইং মেশিন অপারেটিং, হাউসকিপিংয়ে লন্ড্রি অপারেশন্স, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস, ফুল ও সবজি চাষ, মাশরুম চাষ, নার্সারি, বাগান তৈরি ও ব্যবস্থাপনা, বীজ উৎপাদন, ফুড প্রসেসিং, বিউটিফিকেশন ও হেয়ার কাটিং, আরবি ভাষা শিক্ষা, মোবাইল সার্ভিসিং ও রিপেয়ারিং, ট্যুরিস্ট গাইড, গ্রাফিকস ডিজাইন, হস্তশিল্পসহ আছে প্রাতিষ্ঠানিক অনেক কোর্স।

অপ্রাতিষ্ঠানিক কোর্স

পারিবারিক হাঁস-মুরগি পালন, ব্রয়লার, গরু ও ছাগল পালন, গরু মোটাতাজাকরণ, পশু-পাখির খাদ্য প্রস্তুত ও বাজারজাতকরণ, পশু-পাখির রোগ ও তার প্রতিরোধ, কবুতর পালন, কাঁচা চামড়া সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ, মৌসুমি ও সমন্বিত মৎস্য চাষ, পোনা চাষ, মৎস্য হ্যাচারি, গলদা ও বাগদা চিংড়ি চাষ, শুঁটকি তৈরি ও সংরক্ষণ, বসতবাড়িতে সবজি চাষ, নার্সারি, ফুল চাষ, ফলের চাষ, কম্পোস্ট সার তৈরি, গাছের কলম তৈরি, ঔষধি গাছের চাষ, ব্লক প্রিন্টিং, বাটিক প্রিন্টিং, পোশাক তৈরি, স্ক্রিন প্রিন্টিং, স্প্রে প্রিন্টিং, মণিপুরী তাঁতশিল্প, কাগজের ব্যাগ ও ঠোঙা তৈরি, বাঁশ ও বেতের সামগ্রী তৈরি, নকশিকাঁথা তৈরি, কারু মোম তৈরি, পাটজাত পণ্য তৈরি, চামড়াজাত পণ্য তৈরি, রিকশা, সাইকেল, ভ্যান মেরামত, ফটোগ্রাফি।

যুব সংগঠকদের জন্য প্রশিক্ষণ

ক্যাটারিং, পর্যটন ব্যবস্থাপনা ও ট্যুর গাইড, হাউসকিপিং, ফ্যাশন ডিজাইন, যুব নেতৃত্ব বিকাশ ও যুব সংগঠন ব্যবস্থাপনা, সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন, যুব ও স্বাস্থ্যবিষয়ক, ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট, যুব উদ্যোক্তা উন্নয়ন ও বিক্রয় ব্যবস্থাপনা, যুবদের আত্মকর্মসংস্থানমূলক প্রকল্প প্রণয়ন ও ব্যবস্থাপনা, খাদ্য ও ফল প্রক্রিয়াজাতকরণ এবং প্যাকেটজাতকরণ, মাশরুম চাষ, বিউটিফিকেশন, ওয়েল্ডিংয়ে রড বাইন্ডিং, উদ্যোক্তা উন্নয়ন।

কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ

অর্থব্যবস্থাপনা ও নিরীক্ষা, প্রশিক্ষণ ব্যবস্থাপনা, কমিউনিকেটিভ ইংলিশ লার্নিং, আচরণ ও শৃঙ্খলা, আধুনিক অফিস ব্যবস্থাপনা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা, ঋণ ব্যবস্থাপনা, ইন্টারনেট, বেসিক কম্পিউটার, গ্রাফিকস ডিজাইন, অনলাইন আউটসোর্সিংয়ের মাধ্যমে আত্মকর্মসংস্থানবিষয়ক কোর্স।

অন্যান্য তথ্যের জন্য

বিভিন্ন কোর্সে ভর্তি তথ্য, কোর্সের বিস্তারিত ও ঋণসংক্রান্ত তথ্য জানা যাবে যুব উন্নয়ন অধিদপ্তরে।

ঠিকানা : ১০৮ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০। ফোন : ৯৫৫৯৩৪৪, ৯৫৬০৭৬১, ৭১৭৩৩৮৯। ওয়েবসাইট : www.dyd.gov.bd

সূত্র: কালের কণ্ঠfavicon59

Sharing is caring!

Leave a Comment