জাপানে উচ্চশিক্ষা ও চাকরির নতুন সুযোগ

জাপানে উচ্চশিক্ষা ও চাকরির নতুন সুযোগ

  • এসএম রাসেল


জাপানে ওয়ার্ক পরমিট
আপনারা যারা ওয়ার্ক পারমিট অথবা টেকনিক্যাল ইন্টার্ন ভিসায় জাপান যেতে অপেক্ষা করছিলেন, তাদের জন্য সুখবর। বাংলাদেশ থেকে জাপানে জনশক্তি নিতে দুই দেশের মধ্যে সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে চুক্তির শর্ত অনুযায়ী শুধুমাত্র দক্ষ কর্মীরাই জাপান যেতে পারবেন। এর জন্য জাপানি ভাষা জানা থাকাও বাধ্যতামূলক।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান এবং জাপানের বিচার বিষয়ক মন্ত্রণালয়ে অধীনস্থ ইমিগ্রেশন সার্ভিস এজেন্সির কমিশনার সোকো সাসাকি নিজ নিজ দেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

রৌনক জাহান বলেন, সহযোগিতা চুক্তির আওতায় সুনির্দিষ্ট শর্তের আওতায় বাংলাদেশ থেকে জাপানে দক্ষ কর্মী পাঠানোর সুযোগ তৈরি হবে। এতে দুই দেশই লাভবান হবে।

ইউএনবির খবরে জানানো হয়, আগামী পাঁচ বছর ধরে দুই ক্যাটাগরিতে ১৪টি সেক্টরে কর্মী নেবে জাপান। এগুলোর মধ্যে রয়েছে, সেবা প্রদান, পরিচ্ছন্নতা ব্যবস্থাপনা, মেশিন পার্টস শিল্প, ইলেক্ট্রনিক্স, নির্মাণ, জাহাজ প্রকৌশল ও নির্মাণ, অটোমোবাইল রক্ষণাবেক্ষণ, উড়োজাহাজ শিল্প, কৃষি, মৎস্য উৎপাদন, খাদ্য ও পানীয় উৎপাদন। জাপানে কাজ পাওয়ার জন্য নির্বাচিত হতে জাপানি ভাষার ওপর পরীক্ষা দিয়ে দক্ষতা প্রমাণ করতে হবে। (সূত্র : ডেইলি স্টার : https://bit.ly/2zqk7Q0)

পৃথিবীর বিভিন্ন দেশ থেকে জাপানে উচ্চ শিক্ষা এবং স্থায়ীভাবে বসবাস করতে যাওয়া বাংলাদেশির সংখ্যা ক্রমেই বাড়ছে। বর্তমানে জাপানের অর্থনীতি বিশ্বের মধ্যে তৃতীয় বৃহত্তম। তবে সে তুলনায় লোকবল দিনদিন কমছে। বিশ্ব জনসংখ্যা রিভিউ রিপোর্ট -২০১০ অনুযায়ী, জাপানের জনসংখ্যা গত ৫ বছরেই কমে গেছে প্রায় ১০ লাখ। এ পরিস্থিতি মোকাবেলা করতে, তৃতীয় বিশ্বের দেশগুলো থেকে দক্ষ জনশক্তিকে জাপানে চাকরি ও শিক্ষা অর্জনে উৎসাহিত করতে উদ্যোগ নিয়েছে দেশটির সরকার । আর এই তালিকায় রয়েছে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, নেপাল, ভিয়েতনাম, ফিলিপাইনের মতো দেশগুলো। অনেকে হয়তো শুনেছেন টোকিওতে এপ্রিল সেশনে COE আসেনি। অনেকই হতাশ হয়েছেন । জাপানে অনেক প্রভিন্স আছে যেখানে অনেক স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি আছে। এই সব প্রভিন্সেও খুব সহজে পড়াশুনা ও কাজ করা যায়। জাপানের বিভিন্ন প্রভিন্সে সমানভাবে পড়াশুনার পাশাপাশি পার্ট টাইম কাজ করে টিউশন ফি, থাকা-খাওয়ার ব্যবস্থা করা যায় ও দেশে টাকা পাঠানো সম্ভব। বরং অন্য প্রভিন্সে টোকিওর তুলনায় খরচ কম।

২০১৯ এপ্রিল থেকে চালু হয়েছে ওয়ার্ক পারমিট ভিসা । তিন ধরনের ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে ড্যাফোডিল জাপান আইটি (ডিজেআইটি) কাজ করছে। যেমন: ১. টেকনিক্যাল ইন্টার্ন ভিসা ২. নন স্কিলড ভিসা ৩. হাই স্কিলড ভিসা । যেহেতু এটি একটি জাপানিজ প্রতিষ্ঠান । যার কারণে ডিজেআইটি প্রথম ব্যক্তিগতভাবে ওয়ার্ক ভিসা নিয়ে কাজ করছে। এই প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক তরু ওকাজাকি যেহেতু জাপানিজ, তিনি বিভিন্ন কোম্পানির সাথে অন্তর্ভুক্তির মাধ্যমে কোম্পানিগুলোকে বাংলাদেশে আমন্ত্রণ জানান। যার ফলে ডিজেআইটি বাংলাদেশে জব ইন্টারভিউর আয়োজন করছে।

টেকনিক্যাল ইন্টার্ন ভিসা
★যোগ্যতা : HSC/ডিপ্লোমা/ এ লেভেল পাশ
★কাজের ক্ষেত্র : Catering, Construction, farming Care-giver etc.
★Visa Validity: 05 Years

নন স্কিল ওয়ার্ক ভিসা
★যোগ্যতা: Honors/Masters in Any Discipline
★Visa Validity: 1-3 Years (Renewable)

হাই স্কিল ভিসা

★শিক্ষাগত যোগ্যতা : CSE & EEE
Fresher can apply.
★Visa Validity: 1-3 Years (Renewable)

স্টুডেন্ট ভিসা
★শিক্ষাগত যোগ্যতা : HSC/ A level/ Diploma Pass

ফ্রি সেমিনার
বাংলাদেশের শত শত শিক্ষার্থী ড্যাফোডিল জাপান আইটির মাধ্যমে জাপানে ক্যারিয়ার গড়েছেন। সেই সফলতার ধারাবাহিকতায় আবারও ডিজেআইটি উচ্চ শিক্ষা ও চাকরি বিষয়ক সেমিনার আয়োজন করেছে। সেমিনারটি সকলের জন্যে উন্মুক্ত।
ফ্রি রেজিস্ট্রেশন করুন: http://djit.ac/japan_reg/

সেমিনারের সময়সূচী
Thursday,September 19,2019|Time:4:00PM
Friday,September 20,2019|Time:11:00AM
Friday,September 20,2019|Time:4:00 PM
Saturday,September 21,2019|Time:4:00 PM

সেমিনারের আলোচ্য বিষয়
জব ভিসা সমূহ:
– জাপানে জব ভিসা ও জব ক্যাটাগরি নিয়ে আলোচনা
– জাপানিজ কোম্পানি ও বেতন
– জাপান যেতে প্রয়োজনীয় কাগজ-পত্র

স্টুডেন্ট ভিসা সমূহ
– কত খরচ পড়বে জাপান যেতে – টিউশন ফি এবং অন্যান্য ভিসা প্রসেসিং খরচ
– জাপানে ভর্তি এবং ভিসা পাওয়ার প্রক্রিয়া সাথে কী কী কাগজপত্র এবং যোগ্যতা লাগবে
– ব্যাংক ব্যাল্যান্স এবং একাউন্ট বিষয়ক বিস্তারিত ধারনা!
– পার্ট-টাইম জব পাওয়া যাবে কিনা, ফুল টাইম জব কিভাবে পাবেন?
– পড়াশুনা শেষে ফুলটাইম জব করার নিশ্চয়তা আছে কিনা, থাকা-খাওয়া, নতুন দেশে টিকে থাকার ধারনা!
– কীভাবে স্থায়ী আবাসন অথবা জাপানের নাগরিকত্ব পাওয়া যাবে এবং সেমিনারে অংশগ্রহণকারীদের সমস্ত প্রশ্নের বিস্তারিত উত্তর!

যোগাযোগ :
Daffodil Japan IT Limited
Union Heights 01, level 8
55-2, West Panthapath, Dhaka.
(Adjacent to Square Hospital)
02-9112280, +8801847140105, +8801847140110 +8801713493282
E-mail : info@djit.ac
Website: http://djit.ac/

Sharing is caring!

Leave a Comment