অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা

অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা

  • ক্যারিয়ার ডেস্ক

এইচএসসি বা সমমান পাসের পরেই একজন শিক্ষার্থী লেখাপড়া শুরু করতে পারে অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিংয়ে। বিটেক লেভেল-৫ হায়ার ন্যাশনাল ডিপ্লোমা ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামটি, যুক্তরাষ্ট্রের স্বনাম ধন্য শিক্ষাবোর্ড পিয়ারসন, ইউকেএর অধীনে পরিচালিত একটি এডভান্সড ডিপ্লোমা প্রোগ্রাম। যার মাধ্যমে এইচএসসি ‘এ’ লেভেল পাসের পর মাত্র ৩ থেকে ৪ বছরেই একজন শিক্ষার্থী ব্যাচেলর অর্থাৎ গ্রাজুয়েশন সম্পন্ন করতে পারবে।

বিশ্ববিখ্যাত ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ লন্ডন এর পরীক্ষক এবং মূল্যায়ন পরিষদ দ্বারা গঠিত ব্রিটিশ সরকার নিয়ন্ত্রিত পতিষ্ঠান সমূহের কারিগরিশিক্ষা এবং প্রশিক্ষণ মানদণ্ডে সমতা প্রদানকারী থেকে সহায়ক সংস্থা বিসনেস টেকনোলজি এডুকেশন কাউন্সিল বিটেক কর্তৃক অনুমোদিত। শুধু তাই নয়, উক্তকোর্সটি প্রতি বছর ১০ লাখেরও বেশি মেধাবী শিক্ষার্থী দ্বারা পছন্দকৃত, বিশ্বের ১১০টিরও বেশি দেশে ২০ হাজারের অধিক আন্তর্জাতিক মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়ে সফলতার সাথে পরিচালিত হচ্ছে।

শিক্ষার্থী বিটেক লেভেল-৫ হায়ার ন্যাশনাল ডিপ্লোমাইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামটি বাংলাদেশে লেখা পড়া শেষে বিমান মেরামত ও রক্ষণাবেক্ষণে প্রকৌশল বিদ্যায় পারদর্শী হতে চাইলে পরবর্তী ৩য়, ৪র্থ বছর ফ্লাইটস্কুল ইন্টারন্যাশনাল ফিলিপিনেসে উচ্চশিক্ষার মাধ্যমে শিক্ষার্থী হতে পারে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এসোসিয়েটেড, সিভিল এভিয়েশন অথরিটি অফ ফিলিপাইন অনুমোদিত বিমান ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রিধারি একজন দক্ষ এয়ারক্রাফট মেইনটেনেন্স ইঞ্জিনিয়ারিংএ (এমই) লাইসেন্সড ইঞ্জিনিয়ার।

এছাড়া শিক্ষার্থীরা উড়োজাহাজ প্রোডাকশন কিংবা এয়ারক্রাফট ম্যানুফ্যাকচারিংএ প্রকৌশলী হিসেবে ক্যারিয়ার গড়তে শিক্ষার্থী ৩য়, ৪র্থ বছর চায়নার বিখ্যাত সেনইয়াং এরোস্পেসই উনিভার্সিটিতে বি.এস. সি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে লেখাপড়া মাধ্যমে অর্জন করতে পারবে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি।

শিক্ষার্থী এয়ারপোর্ট কিংবা এয়ার লাইন্স ব্যবস্থাপনায় নিশ্চিত ক্যারিয়ার গড়তে চাইলে লেখাপড়া করতে পারে দীর্ঘ একযুগের ও বেশি সময় ধরে পরিচালিত, এভিয়েশন শিক্ষায় বেস্ট কোয়ালিটি এডুকেশন প্রোভাইডার হিসেবে ৫ স্টার রেটিং প্রাপ্ত এভিয়েশন ম্যানেজমেন্ট কলেজ, মালয়েশিয়ার তত্ত্বাবধানে পরিচালিত ব্যাচেলর (অনার্স) ইন এয়ারলাইনস এন্ড এয়ার পোর্ট ম্যানেজমেন্ট প্রোগ্রামে।

এয়ারপোর্ট ম্যানেজমেন্ট এ উচ্চশিক্ষার মাধ্যমে শিক্ষাৰ্থী হতে পারে মাত্র চার বছরে মিনিস্ট্রি অফ হায়ার এডুকেশন মালয়েশিয়া এবং গভর্নমেন্ট অফ মালয়েশিয়া এপ্রোভড এয়ারলাইন্স অ্যান্ড এয়ারপোর্ট ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রি ধারী একজন দক্ষ এয়ারপোর্ট ও এয়ার লাইন্সের ব্যবস্থাপক। একটি বিমান নিরাপদ গন্তব্যস্থলে পৌঁছে দেয়ার দায়িত্ব যেমন উড়োজাহাজটির ক্যাপ্টেনের তেমনি বিমানটির নিরাপদ উড্ডয়নের পূর্বপ্রস্তুতি ও সার্বিক রক্ষণাবেক্ষণর দায়িত্ব বিমানে কর্মরত এয়ার ক্রাফট মেইনটেনেন্স ইঞ্জিনিয়ারদের। বিমানটির উড্ডয়নের পূর্বে সেটির ইলেকট্রিক্যাল পাওয়ার প্লান্ট এবং খুঁটিনাটি যন্ত্রপাতির ত্রুটি-বিচ্যুতি নির্ণয় করে বিমানটির কর্তব্যরত এয়ারক্রাফট মেইনটেনেন্স ইঞ্জিনিয়ারদের যখন ছাড়পত্র প্রদান করে, কেবল তখনি বিমানটি কর্তৃপক্ষ কর্তৃক উড্ডয়নের অনুমতি পায়।

এই অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং এ অধ্যয়নরত শিক্ষার্থীরাই ভবিষ্যতের ফ্লাইট সেফটি, এয়ারপোর্ট ম্যানেজমেন্ট, প্ল্যানিং, এয়ারক্রাফট মেইনটেনেন্স, বহুবিধ এয়ারলাইন্স এবং এভিয়েশন সেক্টরে কর্মক্ষম এয়ার ক্রাফট ইঞ্জিনিয়ার। অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং এ মূলত বিমানের নকশা, উৎপাদন, ত্রুটি-বিচ্যুতি মেরামত, রক্ষণাবেক্ষণ এবং পরিচালনার বিষয়গুলো পড়ানো হয়।

Sharing is caring!

Leave a Comment