এইচআর নিয়োগে যে ৫টি বিষয়ে সতর্ক থাকতে হবে

এইচআর নিয়োগে যে ৫টি বিষয়ে সতর্ক থাকতে হবে

  • আল-মোমিন

মানব সৃষ্টির পেছনে স্রষ্টার অন্যতম উদ্দেশ্যই হলো তারা পৃথিবীকে আবাসযোগ্য করবে। জগতের জন্যও তারা হবে কল্যাণকামী। পৃথিবীর অনেক দেশই মানব সম্পদের অভাবে ভুগছে। আবার অধিক মানবের ভারে হিমশিম খাচ্ছে অনেক দেশ। তাদের কাছে মানব এখন সম্পদ নয়। যেমন দক্ষ পরিচালনায় পরিবারের একাধিক সন্তানও প্রতিষ্ঠিত হতে পারে। আবার অদক্ষ পরিচালনায় পরিবারের একটি সন্তানকেও প্রতিষ্ঠিত করা অসম্ভব হতে পারে। সে জন্যই যে কোনো প্রতিষ্ঠানে এইচআর নিয়োগ দেয়ার আগে কিছু বিষয় তাদের খেয়াল রাখতে হবে।

কোন প্রতিষ্ঠাতা যখন এইচআর এর প্রধান নিয়োগের জন্য সিদ্ধান্ত নেন, তখন সর্বদা তারা তাদের এইচআর দেরকে নিয়ত্রণ করতে পারবে এমন কাউকেই নিয়োগ দেয়। যে কোনো প্রতিষ্ঠানে এইচআর নিয়োগ দেয়ার আগে তাদের যে বিষয়গুলি খেয়াল রাখতে হবে তা হলো:

১) একজন অভিজ্ঞ যোগাযোগকারী প্রশিক্ষক সন্ধান করতে হবে যিনি তার কর্মের গল্প, বর্তমান চ্যালেঞ্জ, অগ্রগতির যাত্রা এবং কর্মক্ষেত্রের বাধার বিষয়গুলি আবিষ্কার করে প্রতিটি কর্মীকে সঙ্গী করে সামনে এগিয়ে যেতে পারবেন।

২) সময় পাল্টেছে। এনালগ কর্মব্যবস্থা থেকে এখনই বেরিয়ে আসতে হবে। প্রতিষ্ঠানকে ডিজিটাল রূপান্তরের জন্য একটি বিশদ পরিকল্পনা এবং সময়রেখা তৈরি করতে হবে, যাতে বর্তমানে কীভাবে কাজ পরিচালিত হচ্ছে এবং ভবিষ্যতে  কীভাবে চালাতে হবে তার একটি সুনির্দিষ্ট রূপরেখা তৈরি করা যায়। সাবধানতার সাথে সকল অভ্যন্তরীণ যোগাযোগ, প্রকল্প পরিচালনা, কর্মক্ষমতা পর্যালোচনা এবং প্রতিক্রিয়া, কর্মচারী ব্যস্ততা উদ্যোগ (শিক্ষা এবং উন্নয়ন, পুরষ্কার এবং স্বীকৃতি, বেতন এবং বেনিফিট সহ মোট ক্ষতিপূরণ), কোম্পানির মানউন্নয়ন এবং স্বয়ংক্রিয়করণের প্রয়োজন এমন অন্যান্য বিষয়গুলির মধ্যে স্পষ্ট ও কার্যকর ব্যবসায়ের ধারাবাহিকতা তৈরি করতে হবে। এসব বিষয় সুশৃঙ্খলভাবে পরিচালনা করতে পারবেন এমন একজনকে খুঁজে বের করতে হবে।

৩) প্রতিষ্ঠানের এইচআর প্রধান শুধু পরামর্শদাতা হবেন না, বরং তিনি পুরো মানবসম্পদ ব্যবস্থাকে ডিজিটাল ব্যবস্থায় রূপান্তর করবেন।

৪) এইচআর প্রধান পুরো টিমের সাথে সাপ্তাহিক সভা করবেন এবং বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করবেন। একটি উন্নত ব্যবস্থাপনা সংস্কৃতি তৈরি করতে হবে। দলের সদস্যদের মধ্যে সম্পর্ক তৈরি, রক্ষণাবেক্ষণ এবং সাবলিল করার বিষয়ে চেষ্টা করবেন।

৫) প্রতিষ্ঠানের যোগ্য ও দক্ষ ব্যক্তিদের সনাক্ত করে এইচআর পরামর্শদাতার সাথে কাজ করতে হবে। এগুলি সাধারণত কঠোর পরিশ্রমী, সবচেয়ে অনুরাগী এবং প্রতিশ্রুতিবদ্ধ লোক যারা সত্যই প্রতিষ্ঠানের সংস্কৃতি তৈরি করবে।

সূত্র: এন্ট্রাপ্রেনার ডটকম

ইংরেজি থেকে অনুবাদ: আল-মোমিন। শিক্ষার্থী, জেএমসি বিভাগ, ডিআইইউ।

Sharing is caring!

Leave a Comment