আব্দুর রাজ্জাক থেকে নায়ক রাজ

আব্দুর রাজ্জাক থেকে নায়ক রাজ

  • আয়শা আক্তার

নায়ক রাজ্জাককে চিনে না এমন মানুষ খুঁজে পাওয়া বেশ দূর্লভ। বাংলা চলচ্চিত্রে সর্বকালের সবচেয়ে জনপ্রিয় নায়ক তিনি। ষাটের দশকের এই নায়ক তার অসাধারণ অভিনয়ের জন্য দর্শকের মনে এখনো জায়গা করে আছেন।

একসময় রাজ্জাক কবরীর জুটি মানেই সুপারহিট সিনেমা এবং সিনেমা মুক্তি পাওয়ার সাথে সাথে  সিনেমা হলগুলোতে ভীড় পড়ে যেত। এই প্রতিভাবান এবং সফল নায়কের জন্ম ১৯৪২ সালে, কলকাতায়। তিনি তার চলচ্চিত্রজীবনে প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। এ ছাড়াও ১৬টি সিনেমা তিনি নিজে পরিচালনা করেছেন। তার প্রথম সিনেমা মুক্তি পায় ১৯৬৭ সালে, জহির রায়হান পরিচালিত ‘বেহুলা’। বেহুলা সিনেমিটিতে তিনি কেন্দ্রীয় চরিত্রে অর্থাৎ নায়কের ভূমিকা পালন করেন। এবং সিনেমাটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল তখন। এই সিনেমার মাধ্যমেই তার চলচ্চিত্র জগতে পদাপর্ণ। তাছাড়া পরবর্তীতে তিনি অনেক সিনেমায় কেন্দ্রীয় চরিত্র বা নায়কের ভূমিকা পালন করেন। তার উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা হল ভাত দে, আলোর মিছিল, রংবাজ, অনন্ত প্রেম, ময়নামতি, নীল আকাশের নীচে, মধুমতি। এছাড়াও আরও অনেক সিনেমাতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তিনি।

রংবাজ, নীল আকাশের নিচে সিনেমাগুলোতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন রাজ্জাক এবং রাজ্জাকের বিপরিতে অভিনয় করেছিলেন কবরী। তাদের দুজনের জুটি হরহামেশাই সুপারহিট। জহির রায়হান পরিচালিত এই ছবিটির ঘটনা যেমন সুন্দর ছিল তেমনি কবরী এবং রাজ্জাকের রসায়ন ছিলো দেখার মতো।

এ ছাড়া আলোর মিছিল ছবিটি ছিল মুক্তিযুদ্ধ বিষয়ক প্রথম মুক্তি প্রাপ্ত ছবি। ১৯৭৪ সালে নির্মিত ছবিটিতে রাজ্জাকের বিপরীতে ছিলেন সুজাতা। এই ছবিতে রাজ্জাকের ভাগনি হিসেবে অভিনয় করেছিল ববিতা। ছবিটির প্রতিটি চরিত্র উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ ছিল। সবার অভিনয় ছিল অসাধারণ। 

অনন্ত প্রেম সিনেমাটিতে রাজ্জাকের বিপরীতে অভিনয় করেছিলেন ববিতা। ১৯৭৭ সালে নির্মিত অনন্ত প্রেম ছিল রাজ্জাকের প্রথম পরিচালিত ছবি। তাদের দুজনের জুটিও বেশ জনপ্রিয় ছিল। একসাথে অনেক সিনেমায় তারা অভিনয় করেছিলেন।

এইভাবে তার অভিনয় দক্ষতা, কলা কৌশলের মাধ্যমে নায়ক রাজ রাজ্জাক করে গেছেন বাংলার সিনেমা জগতকে সমৃদ্ধ। এই মহান নায়ক ২০১৩ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তার অসাধারণ অভিনয় দক্ষতার জন্য। ২০১৭ সালে এই মহান নায়ক মারা যান। তার অসাধারণ অভিনয়ের জন্য আজীবন বাংলাদেশের মানুষ তাকে মনে রাখবে।

Sharing is caring!

Leave a Comment