সিনেমা দেখুন, মার্কেটিং শিখুন

সিনেমা দেখুন, মার্কেটিং শিখুন

  • উদ্যোক্তা ডেস্ক

নিজের দক্ষতা বাড়ানোর জন্য তো কতশত কোর্সই করলেন। এবার না হয় চলচ্চিত্র দেখেই বাড়িয়ে নিন পণ্য বিপণনের দক্ষতা! জানি, মুখ ভেংচি কেটে অনেকেই হাসছেন।তবে বাস্তবতা হচ্ছে এই, হাসি দিয়ে কখনো সত্যকে উড়িয়ে দেওয়া যায় না। বিপণন বিশেষজ্ঞরা বলছেন, ‘দ্য ওলফ অব ওয়াল স্ট্রিট’ এমন এক চলচ্চিত্র যা আপনাকে শেখাবে বিপণনের নানা কৌশল। ইতিমধ্যে উদ্যোক্তাদের পছন্দের তালিকায় ঠাঁই করে নিয়েছে চলচ্চিত্রটি।

অনেকে অবশ্য বলছেন, উদ্যোক্তাদের অনুপ্রেরণার তালিকায় এই সিনেমা যুক্ত হওয়ার কোনো যুক্তিসঙ্গত ব্যাখ্যা নেই। তাঁদের মতে, মাত্রাতিরিক্ত ‘অ্যাডাল্ট ডায়ালগ’ এবং ‘কালো বাজারের শেয়ার’ সংক্রান্ত কাহিনী একজন ব্যাক্তিকে নিশ্চয় উদ্যোক্তা বানাতে পারে না। এটা উদ্যোক্তাদের অনুপ্রেরণার সঙ্গে the-wolf-of-wall-street-posterসাংঘর্ষিক।

তারপরও সিনেমাটি উদ্যোক্তাদের কাছে এত জনপ্রিয় হলো কেন? প্রথম কারণ, এটি যুক্তরাষ্ট্রের সাবেক শেয়ার ব্রোকার এবং বর্তমানে অনুপ্রেরণাদায়ী বক্তা জর্ডান বেলফোর্ডের জীবনীর ওপর ভিত্তি করে তৈরি। আর জর্ডান বিশ্বজুড়ে উদ্যোক্তাদের কাছে এক পরিচিত নাম। খোদ যুক্তরাষ্ট্রে তিনি মহাজনপ্রিয়। এই পরিচিতি আর জনপ্রিয়তাই উদ্যোক্তাদের বাধ্য করেছে দ্য ওলফ অব ওয়াল স্ট্রিট দেখতে।

এছাড়া চলচ্চিত্রটির কাহিনী উপস্থাপন কৌশলও চমকপ্রদ। এখানে দেখানো হয়েছে একজন প্রতিষ্ঠান প্রধান কিংবা মালিক কীভাবে তার কর্মচারীদেরে সঙ্গে ব্যবহার করেন, কীভাবে অনুপ্রেরণা দিয়ে কর্মীদের কাছ থেকে কাজ আদায় করে নেন, কীভাবে প্রতিকূলতার সঙ্গে লড়াই করে সফল হোন ইত্যাদি। সিনেমাটির একটি দৃশ্য এরকম: ডি ক্যাপ্রিও মার্কেটিং স্কিল যাচাই করছিলেন অপেক্ষাকৃত কম শিক্ষিত মানুষদের। তখন তিনি বলছিলেন, ‘Sell me this pen’। অর্থাৎ সামান্য যোগ্যতাই আপনাকে নিয়ে যাবে অনেক দূর।

ভাবছেন, শুধু এ দুটি কারণেই জনপ্রিয় হয়ে গেল দ্য ওলফ অব ওয়াল স্ট্রিট? না, অরও অনেক কিছুই আছে এই সিনেমায়। সেসব জানতে হলে অবশ্যই আপনাকে চোখ রাখতে হবে মার্টিন স্করসিস নির্মিত এই চলচ্চিত্রের ওপর। এতে প্রধান চরিত্র জর্ডানের ভূমিকায় অভিনয় করেছেন অস্কারজয়ী বিখ্যাত অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও।favicon59

Sharing is caring!

Leave a Comment