ইয়ুথ স্কুলের ২৫-তম সেমিনার অনুষ্ঠিত

ইয়ুথ স্কুলের ২৫-তম সেমিনার অনুষ্ঠিত

  • মো. সাইফ

বরাবরই তারুণ্য-নির্ভর সামাজিক সংগঠন ইয়ুথ স্কুল ফর সোস্যাল এন্টারপ্রেনার্স। সামাজিক উদ্যোক্তা হিসেবে তরুনদেরকে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন সেমিনার-ওয়ার্কশপ এর আয়োজন করে থাকে সংগঠনটি। প্রতিষ্ঠাতা শেখ মোহাম্মদ ইউসুফ হোসাইন এর মতে, ”উদ্যোক্তাকে এখনো আমাদের দেশে পেশা হিসেবে দেখা হয় না। ডক্টর,ইঞ্জিনিয়ার,ব্যাংকার এর মতো এটিও যে পেশা হিসেবে সমাজের মূলধারায় শক্তিশালী অবস্থান করে নিতে পারে সেটিকেই আমরা প্রতিষ্ঠা করতে চাই। এ লক্ষ্যেই আমরা কাজ করছি।“

সতন্ত্র এবং উদ্ভাবনী চিন্তা নিয়ে কাজ করা এই তরুণ অনুপ্রেরণাদায়ী বক্তা তার তরুণ দলকে সাথে নিয়ে ইতিমধ্যেই সাফল্যের সাথে আয়োজন করেছেন বেশ কিছু প্রোগ্র্যাম। এরই ধারাবাহিকতায় ১২ই এপ্রিল “ইয়ুথ স্কুল ফর সোস্যাল এন্টারপ্রেনার্স” এর ২৫ তম সেমিনারটি অনুষ্ঠিত হয়। ঢাকার ই.এম.কে সেন্টার এ “ব্যবসায়িক ব্যাক্তিত্ব হয়ে উঠুন-আত্মকর্মসংস্থান ও উদ্যোগে” শিরোনামে হওয়া এই সেমিনারের প্রধান অতিথি ছিলেন পল্লীকর্ম-সহায়ক ফাউন্ডেশন এর চেয়ারম্যান জনাব ড. কাজী খলিকুজ্জামান আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন ও শালিশ কেন্দ্রের মহাপরিচালক এডভোকেট সুলতানা কামাল।

কাজী খলিকুজ্জামান তার বক্তব্যে তরুনদেরকে ব্যাক্তিকেন্দ্রিকতা থেকে বেরিয়ে সমাজের সামগ্রিক উন্নয়ন কর্মকান্ডে সকলে এক সাথে কাজ করবে এই আশাবাদ ব্যাক্ত করেন। একজন পুঁজিবাদী সম্পদশালী ব্যাক্তি দিয়ে সমাজের কোনো উপকার হয় না যতক্ষন না পর্যন্ত তিনি তারা সম্পদ এর একটা অংশ সমাজের উন্নয়নের জন্য ব্যয় করেন।আইন ও শালিশ কেন্দ্রের মহাপরিচালক সুলতানা কামাল বলেন, সামাজিক দায়বদ্ধতা মাথায় রেখে সততা ও নিষ্ঠার সাথে কাজ করলে কাজের ফলাফল হবে সুদূরপ্রসারী। এছাড়া উদ্যোক্তা হবার পাশাপাশি তাদেরকে ভালো মানুষ হওয়ারও পরামর্শ দেন তিনি।

ওয়াই.এস.এস.ই’র এই সেমিনারটি মূলত বিশ্ববিদ্যালয়-পড়ুয়া শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই আয়োজন করা হয়েছে। পড়ালেখা শেষ করে কিংবা পড়ালেখার পাশাপাশি কিভাবে সামাজিক উদ্যোক্তা হয়ে নিজের এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে তারা ভূমিকা রাখতে পারে সে বিষয়গুলোই তুলে ধরা হয়েছে সেমিনারে। প্রতিষ্ঠাতা শেখ মোহাম্মদ ইউসুফ হোসাইন বলেন, “সামাজিক সমস্যা ও দারিদ্রমুক্ত আত্মনির্ভর বাংলাদেশ গড়তে হলে শুধু চাকুরি-নির্ভর থাকলে চলবে না। তরুনদেরকে উদ্যোক্তা হতে হবে।তাই ওয়াই.এস.এস.ই বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীদেরকে সামাজিক উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।“

ইয়ুথ স্কুল ফর সোস্যাল এন্টারপ্রেনার্স এই সেমিনারে আমন্ত্রিত অতিথিদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ব্যাকবন ফাউন্ডেশন লিঃ এর চেয়ারম্যান আব্দুল মতিন শেখ, প্রফেশনাল প্রশিক্ষক ও বক্তা মাশাহেদ হাঁসান সীমান্ত, এশিয়ান ইয়ুথ সোসাইটির তৌফিক আহমেদ খান, ইয়ুথ অপরচুনিটিজ এর কো-ফাউন্ডার ওসামা বিন নুর, এম.এসি এন্ড কোং এর ম্যানেজিং ডিরেক্টর আশফাকুজ্জামান।

অতিথিরা তরুনদের উদ্দেশ্যে অনুপ্রেরনামূলক বক্তব্য দেন,এবং তাদেরকে ব্যবসায়িক ব্যাক্তিত্ব হয়ে উঠার পথে যে দীর্ঘ পথ নিষ্ঠার সাথে পাড়ি দিতে হবে তা নিয়ে আলোচনা করেন। তারা ইয়ুথ স্কুল এর কার্যক্রমকে সাধুবাদ জানান এবং এই সংগঠনের যাত্রা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

Sharing is caring!

Leave a Comment