জাবিতে ‘উন্নয়ন ভাবনা’নিয়ে সেমিনার

জাবিতে ‘উন্নয়ন ভাবনা’নিয়ে সেমিনার

  • আসাদুজ্জামান, সাভার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের উদ্যোগে আগামীকাল বুধবার (৩০ মার্চ) ‘উন্নয়ন ভাবনা ফিরে দেখা এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা’শীর্ষক দিনব্যাপী এক সেমিনারের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে সকাল ১০ টায় সেমিনারটি অনুষ্ঠিত হবে এবং চলবে বিকেল ৪ টা পর্যন্ত। অনুষ্ঠানের আহব্বায়ক ও অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক শরমিন্দ নীলোর্মি এ তথ্য নিশ্চিত করেন।

প্রধান অতিথি হিসেবে সেমিনারটি উদ্ধোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এ সময় উপস্থিত থাকবেন সমাজবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক আমির হোসেন ও অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক নুরুল হক।

জানা যায়, সেমিনারটি দুটি পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমে ‘উন্নয়ন ভাবনা ফিরে দেখা’পর্বে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক আমিরুল ইসলাম চৌধুরী। এ সময় ওই বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক নুরুল হক ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহম্মদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক  এটিএম নুরুল আমিন ও বিশিষ্ট নৃবিজ্ঞানী অধ্যাপক লুমিয়া করিম।

এছাড়া সমাজবিজ্ঞান অনুষদের পাঁচ বিভাগ থেকে একজন করে শিক্ষক প্রতিনিধি আলোচনা করবেন। নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মানস চৌধুরী, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক নাসিম আখতার হোসাইন, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক সাজেদ আশরাফ করিম, লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মো. ছায়েদুর রহমান এবং নগর ও উন্নয়ন পরিকল্পনা বিভাগের অধ্যাপক আক্তার মাহমুদ।

দ্বিতীয় পর্বে অধ্যাপক তাজুল ইসলামের সভাপতিত্বে ‘সপ্তম পঞ্চবার্ষিকীর উপর’আলোচনা করবেন সহযোগী অধ্যাপক শরমিন্দ নীলোর্মি, অধ্যাপক মুস্তাহিদুর রহমান, অধ্যাপক দারা শামসুদ্দিন, অধ্যাপক আহসান উদ্দিন আহমেদ, অধ্যাপক আক্তার মাহমুদ প্রমুখ বিশেষজ্ঞগণ।

উল্লেখ্য, সেমিনারে কোনো ফি নির্ধারণ করা হয় নি এবং সেমনিারটি সবার জন্য উন্মুক্ত রয়েছে। আগ্রহী শিক্ষার্থীদের সেমিনারের দিন সকাল সাড়ে ১০টার মধ্যে রেজিস্ট্রেশন করতে অনুরোধ হয়েছে।favicon59

Sharing is caring!

Leave a Comment