শুরু হচ্ছে নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতা

শুরু হচ্ছে নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতা

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা আয়োজিত বিশ্বের অন্যতম হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’। বিশ্বের তিন শতাধিক শহরে এ প্রতিযোগিতা হবে। বাংলাদেশেও এ প্রতিযোগিতা তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হবে। বাংলাদেশর সাতটি বিভাগীয় শহরে এ প্রতিযোগিতা হবে আগামী ২৯ ও ৩০ এপ্রিল। প্রতিযোগিতার প্রথম ধাপে আঞ্চলিক পর্যায়ের বিজয়ী নির্ধারণ করা হবে।

বাংলাদেশে নাসার এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে কাজ করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

‘নাসা স্পেস অ্যাপস ২০১৭’ সম্পর্কে জানাতে আজ শনিবার (২৫ মার্চ) বেসিস কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান মো. সবুর খান, বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক রিয়াদ এস এ হোসেন, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান প্রমুখ।

প্রতিযোগিতায় সহযোগিতা করছে বেসিস স্টুডেন্টস ফোরাম, বাংলাদেশ ইনোভেশন ফোরাম, বাংলাদেশ ক্লাউড ক্যাম্প। এতে স্পনসর করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও প্রিজম ইআরপি।

প্রতিযোগিতা প্রসঙ্গে আরিফুল হাসান বলেন, এবারের প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত। তবে অংশ নিতে হবে দলগতভাবে। দলে নারী সদস্য থাকলে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার সম্ভাবনা বেশি। প্রতিযোগীদের তথ্যপ্রযুক্তি, মহাকাশসহ বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে কাজ করতে হবে। নির্বাচিত হলে তাঁদের মেন্টরিং দিয়ে নাসার মূল প্রতিযোগিতার জন্য তৈরি করা হবে। নিবন্ধনের শেষ তারিখ ৫ এপ্রিল। আগ্রহীরা http://studentsforum.basis.org.bd/ ওয়েবসাইট থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবেন। প্রতিযোগিতা সম্পর্কে http://spaceappschallenge.org ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।

আরিফুল হাসান আরও বলেন, ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বর্তমানে বিশ্বের পরিচিত হ্যাকাথন প্রতিযোগিতা। গত বছর আমরা পিপল চয়েজ ক্যাটাগরিতে শীর্ষ ৩ টিমের মধ্যে স্থান পেয়েছিলাম। এ বছর আমরা প্রথম অবস্থানে যেতে চাই। সেই লক্ষ্য নিয়েই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।’ প্রতিযোগিতায় প্রতিটি টিমে চার থেকে সাতজন থাকতে হবে।

বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক রিয়াদ এস এ হোসেন বলেন, শতাধিক ইউনিভার্সিটিতে ক্যাম্পেইনের মাধ্যমে ডেটা বুটক্যাম্প আয়োজন করা হবে। সেখান থেকে ৫০টি দল বাছাই করা হবে। এরপর ঢাকায় চূড়ান্ত ডেটা বুটক্যাম্পের মাধ্যমে পাঁচটি ক্যাটাগরিতে পাঁচটি করে দল নির্বাচন করা হবে। তারা নাসার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ‘আন্তর্জাতিক এই প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশের সক্ষমতা তুলে ধরার সুযোগ রয়েছে। আমরা প্রয়োজনীয় মেন্টরিং, বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে সেরা প্রকল্পগুলো তুলে আনব। আমাদের তরুণ উদ্ভাবকেরা উদ্ভাবনীর মাধ্যমে এবার বিশ্বজয়ী হবে, সেই প্রত্যাশা করি।’

ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান মো. সবুর খান বলেন, ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ একটি প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে আমরা ভালো উদ্যোগ আনতে পারব। শুধু নাসার এই প্রতিযোগিতায় নয়, প্রকল্পগুলো উন্নয়নের মাধ্যমে আমরা সেটিকে ব্যবসায়ে রূপান্তর করাতে পারব।’favicon59-4

Sharing is caring!

Leave a Comment