বেরোবিতে যোগ হচ্ছে নতুন দুইটি স্থাপনা

বেরোবিতে যোগ হচ্ছে নতুন দুইটি স্থাপনা

  • ক্যাম্পাস ডেস্ক

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়কে (বেরোবি) কর্মমুখী ও যুগোপযোগী করে গড়ে তুলতে নতুন দুইটি স্থাপনা নির্মাণ করা হচ্ছে। আগামী ১০ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই স্থাপনা দুইটির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী জাগো নিউজকে এ কথা জানান।

তিনি জানান, এ প্রকল্পের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে সাড়ে ৯৭ কোটি টাকা। প্রকল্পের আওতায় রয়েছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার নামানুসারে ১০ তলাবিশিষ্ট  ‘ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউট’ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামানুসারে ১০ তলাবিশিষ্ট ‘শেখ হাসিনা হল’ নির্মাণ কাজ।

bruwazedmia

অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বলেন, প্রতিষ্ঠানটিকে কর্মমুখী ও যুগোপযোগী করে গড়ে তোলার জন্য ‘ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউট’ নাম পরিবর্তন করে ‘ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট’ রাখার প্রক্রিয়া শুরু হয়েছে। আর এই ইনস্টিটিউট প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মানের গবেষণা কার্যক্রম পরিচালিত হবে। একই সঙ্গে আবাসন সংকট নিরসনে ১০ তলাবিশিষ্ট এক হাজার আসনের অত্যাধুনিক সুবিধা সম্বলিত ‘শেখ হাসিনা হল’ নির্মাণকাজ শুরু হবে।

bruhasina

বেরোবি উপাচার্য জানান, এই বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামোর নির্মাণকাজকে তিন ভাগে ভাগ করা হয়েছিল। এর মধ্যে প্রথম ধাপ শেষ হয়েছে। দ্বিতীয় ধাপের কম্পোনেন্টগুলো নির্মাণের জন্য দ্বিতীয় প্রকল্প প্রস্তুত করা হচ্ছে। দ্বিতীয় ধাপে রয়েছে ছয়টি একাডেমিক ভবন, দুইটি ছাত্র ও দুইটি ছাত্রী হল, একটি জিমনেসিয়াম, একটি অডিটোরিয়াম, একটি কর্মকর্তা ডরমিটরি ও একটি শিক্ষক ডরমিটরি,  সিনিয়র টিচার্স ও জুনিয়র টিচার্স কোর্য়াটারসহ মোট ছয়টি এবং তিনটি স্টাফ কোর্য়াটার।

সরকারের সদয় বিবেচনা হলে এ বিশ্ববিদ্যালয়টি মনোমুগ্ধকর ও নান্দনিক একটি ক্যাম্পাস হিসেবে গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেন অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী। favicon59-4

Sharing is caring!

Leave a Comment