চাকরির নিশ্চয়তা দিবে ‘এসিপিপি’

চাকরির নিশ্চয়তা দিবে ‘এসিপিপি’

  • ক্যাম্পাস ডেস্ক

হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট ইনস্টিটিউটের (এইচআরডিআই) আয়োজনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আজ মঙ্গলবার (১৭ ডিসেম্বর) ‘অ্যাপ্লাইড ক্যারিয়ার প্লেসমেন্ট প্রোগ্রাম (এসিপিসি)’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় এসিপিপি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন ব্যাংক অব আমেরিকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা শার্লটের শিক্ষক বুশরা আহমেদ। এ সময় আরো উপস্থিত ছিলেন এইচআরডিআইএ’র উপ-পরিচালক ইজাজ-উর-রহমান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উর্ধ্বতন সহকারি পরিচালক (জনসংযোগ) মো. আনোয়ার হাবিব কাজল, ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের সহকারী পরিচালক মো. শামসুদ্দোহা ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক বৃন্দ।

আলোচনার শুরুতে বুশরা আহমেদ অ্যাপ্লাইড ক্যারিয়ার প্লেসমেন্ট প্রোগ্রামের বিস্তারিত তুলে ধরে একটি প্রেজেন্টেশন প্রদান করেন। এ সময় তিনি বলেন, বাংলাদেশে দিন দিন বেকারত্বের হার বাড়ছে। শিক্ষিত তরুণরা বলছে, চাকরি নেই। অপরদিকে নিয়োগদাতা প্রতিষ্ঠান বলছে, চাকরি আছে কিন্তু যোগ্য প্রার্থী নেই। অর্থাৎ বিশ্ববিদ্যালয় ও নিযোগদাতা প্রতিষ্ঠানের মধ্যে এক ধরনের বোঝাপড়ার শূন্যতা রয়েছে যার কারণে বিশ্ববিদ্যালয়গুলো নিয়োদাতা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী যোগ্য প্রার্থী সরবরাহ করতে পারছে না। এই শূন্যতা পূরণ করবে এসিপিপি প্রোগ্রাম।

বুশরা আহমেদ আরো বলেন, এসিপিপি প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীরা কোনো শিল্প-প্রতিষ্ঠানে খÐকালীন চাকরি করার সুযোগ পাবেন। এর মেয়াদ হবে ১৭ মাস। এতে করে শিক্ষার্থীরা স্নাতক ডিগ্রি অর্জনের আগেই চাকরির অভিজ্ঞতা লাভ করতে পারবেন। ফলে পাশ করার পরপরই অভিজ্ঞ প্রার্থী হিসেবে তারা যেকোনো প্রতিষ্ঠানে চাকরিতে প্রবেশের সুযোগ পবেন। এই প্রোগ্রাম চালু করার জন্য বিশ্ববিদ্যালয় ও শিল্পপ্রতিষ্ঠানকে যৌথভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

প্রেজেন্টেশন শেষে সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দেন বুশরা আহমেদ। সাংবাদিকরাও এসিপিপির ব্যাপারে তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।

উল্লেখ্য, বুশরা আহমেদ ব্যাংক অব আমেরিকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে চাকরি করার পাশাপাশি ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা শার্লটে এমবিএ ও ডেটা সায়েন্স প্রোগ্রাম বিষয়ে শিক্ষকতা করেন। এছাড়াও তিনি ব্যাংক অব আমেরিকা অ্যান্ড ইউএনসিসির এপ্লাইড টেকনোলজি প্রোগ্রামের এক্সিকিউটিভ কোচ। তিনি হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এক্সিকিউটিভ এমবিএ সম্পন্ন করেছেন। তাঁর উদ্ভাবিত এসিপিপি প্রোগ্রাম তিনি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে চালু করতে আগ্রহী।

Sharing is caring!

Leave a Comment