উদ্যোক্তাদের যত অ্যাপস

উদ্যোক্তাদের যত অ্যাপস

  • মো. সাইফ

হাতে হাতে স্মার্টফোন। ইন্টারনেট আজ সহজলভ্য। সাধারণত স্মার্টফোনে অধিকাংশ মানুষ গেম এবং গান দেখাশোনার ক্ষেত্রে ব্যবহার করে থাকে। তবে এছাড়াও বহুমুখী ব্যবহার রয়েছে স্মার্টফোনের। বিশেষত, নতুন উদ্যোক্তারা চাইলেই স্মার্টফোনকে বানিয়ে নিতে পারেন কাজের ক্ষেত্রটিতে একটি গুরুত্বপূর্ণ টুল। কীভাবে?

স্মার্টফোনে ব্যবহার করা যায় বিভিন্ন অ্যাপস। হাজার রকমের অ্যাপসের মাঝেই কিছু অ্যাপস রয়েছে যা উদ্যোক্তার দৈনন্দিন কাজে এনে দিতে পারে গতিশীলতা।


ক্যামকার্ড

  • আপনি উদ্যোক্তা হলে প্রতিনিয়ত নতুন নতুন মানুষের সঙেই হবে আপনার ওঠাবসা। অনেকেই তাদের বিজনেস কার্ড দিতে চাইবে। সেক্ষেত্রে সেটাকে মানিব্যাগ এর এক কোনে ফেলে রাখা অথবা কষ্ট করে নোট খাতায় টুকে রাখা ছাড়া অন্য কিছুই করার থাকে না। এই অ্যাপসের কাজ হলো আপনি আপনার স্মার্টফোনের ক্যামেরা দিয়ে বিজনেস কার্ডের ছবি তুলে রাখবেন, অ্যাপসটি নিজে নিজেই স্ক্যান করে নাম, প্রতিষ্ঠানের নাম, যোগাযোগের নম্বরসহ সব কিছু আলাদা করে গুগলে সেভ করার পাশাপাশি আপনার কন্টাক্ট লিস্টেও সেভ করে রাখবে।

ড্রপবক্স

  • প্রচুর পরিমাণ ডাটা উপাত্ত নিয়ে কাজ করতে হয় একটি প্রতিষ্ঠানকে। সব কিছুকে কাগজের ফাইলে রাখা সম্ভব হয়ে উঠে না।ড্রপবক্স অনলাইনে ডাটা জমা রাখার একটি বহুল প্রচলিত জনপ্রিয় একটি সফটওয়্যার।একজন উদ্যোক্তা তার নিজের অথবা ব্যবসায় প্রতিষ্ঠানের সব ধরনের ডাটা তথ্য উপাত্ত জমা রাখতে পারবেন এখানে।এছাড়া তথ্যগুলো শেয়ার করার চমৎকার একটি সফটওয়্যারও এটি।

এভারনোট

  • যেকোনো ধরনের নোট লিখে রাখা এবং সংরক্ষণ করাসহ অনেক সুবিধাসম্বলিত একটি অ্যাপস হচ্ছে এভারনোট। এখানে লেখার পাশাপাশি ছবি, অডিও ও ভিডিও রেকর্ডসংরক্ষণ করা যায়। এতে ফাইল অ্যাটাচমেন্টেরও সুযোগ রয়েছে। শুধু সংরক্ষণ নয়, এভারনোটের ই-মেইল ঠিকানার মাধ্যমে নোট যে কাউকে পাঠানো যায়। ব্যবসায়িক বিভিন্ন মিটিংয়ের তথ্য, ক্যালেন্ডার সিঙ্ক্রোনাইজেশন করাসহ অনেক কিছুই করা যায় এই সফটওয়ার দিয়ে। উদ্যোক্তা ছাড়াও যেকোনো পেশাজীবিদের জন্যেই চমৎকার একটি অ্যাপস এটি।

উয়ালা

  • উদ্যোক্তাদের বিভিন্ন রকম নিজস্ব কিছু তথ্য উপাত্ত কৌশলের ডকুমেন্টস থাকে। অনেক সময় অনলাইনে তথ্য সংরক্ষণের ঝুঁকির কারণে তারা অনলাইন সফটওয়্যার ব্যবহার করেন না। অনলাইনে তথ্য নিরাপত্তা নিয়ে যদি কেউ বেশি চিন্তিত হন তাহলে উয়ালা তাদের জন্যই একটি ভালো সেবা। উয়ালাতথ্য সংরক্ষণে ‘অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন’ পদ্ধতি ব্যবহার করে। তাই এখানে রক্ষিত কোনো তথ্য হাতিয়ে নেওয়ার সুযোগ নেই। আপনি উয়ালার গ্রাহক হলে আপনি ছাড়া অন্য কেউ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানার কোনো সুযোগ নেই। তাই তথ্যচুরি হবার ভয় থেকে মুক্তি দিতে পারে এই সফটওয়্যারটি।

অ্যাই থটস এইচডি

  • একজন উদ্যোক্তা মাথায় সবসময় নতুন নতুন আইডিয়া নিয়ে ঘুরেন। নতুন কোনো আইডিয়া নিয়ে কাজ করার সময় বিভিন্নভাবে মাইন্ড ম্যাপিং করে থাকেন। এই অ্যাপস দিয়ে সেটাই করা যাবে খুব সহজে। আইডিয়াকে মাথার মধ্যে না রেখে সেটাকে হাতে কলমে লিখে ফেলতে পারলে বেশি কাজে দেয়। এই অ্যাপস ভ্রাম্যমান খাতা কলমের কাজটাই করে দিবে।favicon59

Sharing is caring!

Leave a Comment