আয়ারল্যান্ডে পড়তে যাই

আয়ারল্যান্ডে পড়তে যাই

  • ক্যাম্পাস ডেস্ক

উচ্চশিক্ষার জন্য বিশ্বজুড়ে চাহিদা রয়েছে আয়ারল্যান্ডের। আন্তর্জাতিক মানসম্মত শিক্ষা এবং ইউরোপের দেশগুলোর মধ্যে আয়ারল্যান্ডে তুলনামূলক খরচ কম হওয়ায় বিশ্বব্যাপী শিক্ষার্থীদের পছন্দের শীর্ষ তালিকায় রয়েছে আয়ারল্যান্ডের অবস্থান।

যেসব ডিগ্রি অর্জন করা যেতে পারে : ক. ব্যাচেলর ডিগ্রি খ. হায়ার ডিগ্রি গ. মাস্টার ডিগ্রি এবং ঘ. ডক্টরাল বা পিএইচডি ডিগ্রি
সেমিস্টারসমূহ : ১. ফল সেমিস্টার :আগস্ট থেকে ডিসেম্বর। ২. স্প্রিং সেমিস্টার :জানুয়ারি থেকে মে।

কোর্সের মেয়াদ : ব্যাচেলর ডিগ্রি তিন থেকে চার বছরের হয়ে থাকে। তবে ভেটেরিনারি মেডিসিন, আর্কিটেকচার, ডেন্টিস্ট এবং মেডিসিনের ক্ষেত্রে ছয় বছর লাগে। মাস্টার ডিগ্রি এক থেকে তিন এবং ডক্টরাল কিংবা পিএইচডি ডিগ্রি তিন থেকে পাঁচ বছর মেয়াদি।

ভর্তির যোগ্যতা: ক. ব্যাচেলর প্রোগ্রাম : ১২ বছরের শিক্ষাজীবন অর্থাৎ এইচএসসি পাস হতে হবে। IELTS-এ ৫.৫ থেকে ৬.০ পয়েন্ট পেতে হবে অথবা TOEFL-এর CBT-তে ২১৩ বা IBT ৭৯ থেকে ৮০ পয়েন্ট হতে হবে। খ. মাস্টার্স প্রোগ্রাম : ১৬ বছরের শিক্ষাজীবন সম্পন্ন করতে হবে। IELTS-এ ৬.০ থেকে ৬.৫ পয়েন্ট পেতে হবে অথবা IELTS-এর CBT-তে ২১৩ থেকে ২৩৭ বা IBT-তে ৭৯ থেকে ৯৩ পয়েন্ট হতে হবে।

ভর্তির আবেদন প্রস্তুতি ও প্রয়োজনীয় কাগজপত্র : যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আগ্রহী, সেই বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র পেতে চাইলে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে শিক্ষাগত যোগ্যতার কাগজপত্রসহ নম্বরপত্র, আবেদনপত্রের ফি পরিশোধের রসিদ, পাসপোর্টের অনুলিপি, স্পন্সরের কাছ থেকে পাওয়া আর্থিক দায়দায়িত্বের চিঠি এবং পাসপোর্ট আকারের ছবি। উল্লেখ্য, প্রয়োজনীয় কাগজপত্র অবশ্যই ইংরেজিতে হতে হবে। আবেদন করার পর ভিসা পেতে বছরখানেক সময় লাগে। তবে অনেক ক্ষেত্রে ছয় থেকে আট মাসের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তাদের মতামত জানিয়ে দেয়। যে কেও চাইলে বৃত্তির সুযোগ নিয়ে পড়াশোনা করতে পারেন।

ক্রেডিট ট্রান্সফার : শিক্ষার্থীরা আন্ডার-গ্র্যাজুয়েট কিংবা পোস্ট-গ্র্যাজুয়েটের ক্ষেত্রে ক্রেডিট ট্রান্সফার করতে পারবেন। তবে কোর্স ৫০ শতাংশের বেশি সম্পন্ন হলে ক্রেডিট ট্রান্সফার করা যাবে না।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েব ঠিকানা :

1. Dublin City University- http://www.dcu.ie

2. University of Limerick- http://www.ul.ie

3. University of Dublin- http://www.tcd.ie

4. National University of Ireland- http://www.nui.ie

5. University of Ulster- http://www.ulster.ac.uk n – See more at: http://bangla.samakal.net/2016/08/07/228826#sthash.Dtam347B.dpuffavicon59-4

Sharing is caring!

Leave a Comment